শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সাজা খাটা আসামিদের ইউক্রেন যুদ্ধে পাঠাচ্ছে রাশিয়া

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৮, ২০২২ ৮:০৮ পূর্বাহ্ণ

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমা বৃহস্পতিবার নতুন একটি আইনের খসড়া অনুমোদন করেছে। প্রস্তাবিত ওই আইনে দেশটির সাজা খাটা আসামিদের সেনাবাহিনীতে যুক্ত করার সুযোগ পাবে সরকার। উদ্দেশ্য, তাদের ইউক্রেন যুদ্ধে পাঠানো।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে আগে থেকেই চাপের মুখে রয়েছে রুশ সামরিক বাহিনী। এমন পরিস্থিতিতে গত মাসে কয়েক লাখ সংরক্ষিত সেনাকে যুদ্ধে পাঠানোর ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই মধ্যে আবার নতুন এই আইন করছে মস্কো।

নতুন আইন বাস্তবায়ন হলে রাশিয়ার যেসব নাগরিক গুরুতর অপরাধের সঙ্গে জড়িত ছিলেন, দণ্ডপ্রাপ্তের পরে বর্তমানে মুক্ত আছেন, তাদের সেনাবাহিনীতে যুক্ত করা যাবে। তবে যৌন অপরাধ, সন্ত্রাসবাদ, তেজস্ক্রিয় বস্তু চোরাচালান অথবা সরকারবিরোধী অপরাধের সঙ্গে যারা যুক্ত ছিলেন, তারা এই আইনের আওতায় আসবে না।

এদিকে বৃহস্পতিবার আরেকটি খসড়া আইন পাস করেছে ডুমা। ওই খসড়ায় সেনা নিযুক্তি, যুদ্ধ ও সন্ত্রাসবিরোধী অভিযানের সময় এবং বিদেশে যেসব রুশ নাগরিক স্বেচ্ছাসেবক হিসেবে সেনাবাহিনীর সঙ্গে কাজ করবেন, তাদের পদমর্যাদা কী হবে, তা তুলে ধরা হয়েছে।

ডুমার স্পিকার ভিয়াচেসলাভ ভলোদিন বলেন, তারাও রুশ সেনাদের সমান মর্যাদা পাবেন। নতুন আইন জারি হলে এর আওতায় সেনাবাহিনীতে যোগ দেওয়া স্বেচ্ছাসেবক ও তাদের পরিবারের সদস্যরা সামাজিক সুরক্ষাসহ নানা সুবিধা পাবেন বলে উল্লেখ করা হয়েছে ডুমার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে।

সূত্র: কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট, এএফপি।

 

সর্বশেষ - দেশজুড়ে