শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নিষেধাজ্ঞা শেষেও ইলিশ না পেয়ে হতাশ জেলেরা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৯, ২০২২ ১:০৭ অপরাহ্ণ

দেশব্যাপী ইলিশ শিকারে টানা ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষ হয়েছে শুক্রবার (২৮ অক্টোবর) দিনগত রাত ১২টায়। নিষেধাজ্ঞা শেষ হতেই ইলিশ শিকারে ব্যস্ত হয়ে পড়েন পটুয়াখালীর কলাপাড়ার কয়েক হাজার জেলে। তবে কাঙ্ক্ষিত মাছ না পেয়ে নিরাশ হয়ে তীরে ফিরছেন উপকূলের জেলেরা।

শনিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় কয়েকটি জেলে ঘাটে ঘুরে দেখা যায়, কেউ দুটি, কেউ চারটি মাছ নিয়ে ক্লান্ত হয়ে তীরে ফিরছেন।

জেলেরা জানান, গতরাতে তারা সাগরে জাল ফেলেন। আজ মাছ তুলতে গেলে ১৫-২০টি জালে মাত্র কয়েকটি মাছের দেখা মিলেছে। তবে গভীর সমুদ্রে যাওয়া ট্রলারগুলো দু-তিনদিন পর মাছ নিয়ে তীরে ফিরবে। সেখানে কেমন মাছ পাওয়া যাচ্ছে তারা না ফিরলে জানা যাচ্ছে না।

গঙ্গামতি এলাকার জেলে টুটুল হোসেন জাগো নিউজকে বলেন, ‘গতকাল ২০টি জাল মেরে (পেতে) আসছি। সকালে গিয়ে তাতে চারটি মাছ পেয়েছি, যার দাম আনুমানিক দুই হাজার টাকা। কিন্তু আজ তেল খরচই হয়েছে চার হাজার টাকা।’

সোহরাব নামের আরেকজন জেলে বলেন, ‘অনেক আশা নিয়ে নিষেধাজ্ঞার পর সাগরে নেমেছি। সব ঋণ পরিশোধ করবো ফেবেছিলাম। কিন্তু মাছের যে অবস্থা তাতে আরও ঋণ বাড়ার আশঙ্কা রয়েছে।’

জেলেদের সংগঠন আশার আলোর সভাপতি নিজাম শেখ জাগো নিউজকে বলেন, ‘বছরের বড় বড় অভাবের সময় জেলেরা দাদন (সুদের ওপর টাকা) নিয়ে সংসার চালান। মাছ পেলে তা পরিশোধ করেন। কিন্তু এবার সরকার চালও দিলো না অবরোধে আবার মাছেরও দেখা মিলছে না। এসব কারণে প্রতি বছরই জেলেরা পেশা পরিবর্তনে বাধ্য হচ্ছেন।

সর্বশেষ - দেশজুড়ে