রবিবার , ৩০ অক্টোবর ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ফরিদপুরে অনিয়মের অভিযোগে প্রধান শিক্ষক বরখাস্ত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ৩০, ২০২২ ৩:৪৩ অপরাহ্ণ

বিভিন্ন অনিয়মের অভিযোগে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রুপাপাত বামন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহজাহান শেখকে সাময়িক বরখাস্ত করেছে বিদ্যালয় পরিচালনা কমিটি।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে বিদ্যালয় পরিচালনা কমিটির এক সভায় প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত হয়। এ সময় প্রধান শিক্ষককে বহিষ্কার করে ম্যানেজিং কমিটির কো-আপ সদস্য কামরুল গাজীকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে ২০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সিনিয়র সহকারী শিক্ষক শিলা পারভীন, সহকারী শিক্ষক তপন সাহা, অভিভাবক সদস্য সুবল দেবনাথ, সংরক্ষিত মহিলা অভিভাবক সদস্য চায়না বেগম।

স্থানীয় ও বিদ্যালয় সূত্রে জানা যায়, বিদ্যালয়ের হিসাবসহ বিভিন্ন অনিয়মের কারণে প্রধান শিক্ষক শাহজাহান শেখকে দুবার কারণ দর্শানো নোটিশ দেয় বিদ্যালয়ের পরিচালনা (ম্যানেজিং) কমিটি। ওই নোটিশের সন্তোষজনক জবাব দেননি তিনি।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কামরুজ্জামান কায়ূম জাগো নিউজকে বলেন, বিদ্যালয়ের হিসাব নিকাশ দেন না তিনি। নিয়মিত স্কুলে থাকেন না। স্কুলে এসে হাজিরা খাতায় স্বাক্ষর দিয়ে খাতাপত্র তার কক্ষে রেখে কক্ষ তালা দিয়ে চলে যান। ২৭ অক্টোবর বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির বিশেষ সভা ডাকা হয়। সদস্য সংখ্যা কম হওয়ায় ওই সভা হয়নি। পরে রোববার বিকেল ৪টায় বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দেওয়া হয়। বিকেলে বিদ্যালয়ে গিয়ে দেখি প্রধান শিক্ষকের কক্ষ তালা দেওয়া। অন্য শিক্ষকদের কাছে প্রধান শিক্ষকের কথা জানতে চাইলে তারা জানান প্রধান শিক্ষক দুপুর ২ টার দিকে স্কুল থেকে চলে গেছেন।

কামরুজ্জামান আরও বলেন, স্কুলে দুপুর ১টা থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা চলছিল। প্রধান শিক্ষক কীভাবে পরীক্ষা চলাকালে তার কক্ষ তালা দিয়ে সভাপতিকে না জানিয়ে স্কুল থেকে চলে যান। তিনি জানেন ম্যানেজিং কমিটির সভা আছে। তাই প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করে সিনিয়র সহকারী শিক্ষক আবু সাহিদকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) বরখাস্তের চিঠি সরকারি দপ্তরে দেওয়া হবে।

বরখাস্তের বিষয়ে জানতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহজাহান শেখের মোবাইল নম্বরে দিলে কথা বলতে রাজি হননি। তিনি বলেন, সাক্ষাতে কথা বলবো। মোবাইলে কোনো কথা বলবো না।

বোয়ালমারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্তের বিষয় আমার জানা নেই। বরখাস্ত করলে বোর্ড বিষয়টি দেখবে।

সর্বশেষ - আইন-আদালত