সোমবার , ৩১ অক্টোবর ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার নজিরবিহীন সামরিক মহড়ায় শতাধিক যুদ্ধবিমান

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ৩১, ২০২২ ৮:৩৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আকাশপথে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে। সোমবার (৩১ অক্টোবর) শুরু হওয়া এই মহড়ায় দুই দেশের শত শত যুদ্ধবিমান অংশ নিয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এক বিবৃতিতে জানায়, ভিজিল্যান্ট স্টর্ম নামের এই মহড়া চলবে শুক্রবার পর্যন্ত। ২৪০টি যুদ্ধবিমান এই অভিযানে অংশ নিচ্ছে। এই প্রথম দেশ দুইটির এত সংখ্যক যুদ্ধবিমান এ ধরনের ইভেন্টে অংশ নিচ্ছে।

এদিকে উত্তর কোরিয়া তাদের যৌথ এই সামরিক মহড়ার নিন্দা জানিয়ে বলেছে, আগ্রাসনের জন্য ওয়াশিংটন ও সিউল অনুশীলন করছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক মহড়ার জবাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পাশাপাশি আকাশ ও সাগরপথে সামরিক মহড়া চালায় উত্তর কোরিয়া।

এদিকে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শনিবার (২৯ অক্টোবর) রাতে হ্যালোউন উৎসব ট্রাজেডিতে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪ জনে পৌঁছেছে। এদের মধ্যে ১৪টি দেশের অন্তত ২৬ জন বিদেশি নাগরিকও রয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন ১৫ বিদেশিসহ আরও ১৩২ জন। রোববার (৩০ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।

আহত বিদেশিদের মধ্যে বেশিরভাগই বাড়ি ফিরে গেছেন। ছয়জন এখনো চিকিৎসাধীন। নিহত বিদেশিরা চীন, ইরান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভিয়েতনাম, উজবেকিস্তান, নরওয়ে, কাজাখস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, অস্ট্রিয়া এবং অন্য দুটি দেশের নাগরিক।

সর্বশেষ - আইন-আদালত