মঙ্গলবার , ১ নভেম্বর ২০২২ | ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালনের বাধা নেই আবদুল কাদেরের

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ১, ২০২২ ২:২৭ অপরাহ্ণ

রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও নীতিবহির্ভূতভাবে উন্নয়ন প্রকল্প গ্রহণ বিষয়ে অভিযোগের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহা. আবদুল কাদেরের বরখাস্ত সংক্রান্ত আদেশ স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। ফলে এখন তার চেয়ারম্যান পদে দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী ড. বশির আহমেদ।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ড. বশির আহমেদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার শাহীন মিরাজ চৌধুরী, অ্যাডভোকেট মাহবুব হোসেন ও রায়হান কাউসার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আওলাদ হোসেন।

রিটকারী পক্ষের আইনজীবী বশির আহমেদ জানান, আজ হাইকোর্ট নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহা. আবদুল কাদেরকে প্রশাসন কর্তৃক অপসারণ আদেশ স্থগিত ঘোষণা করেছেন। এ আদেশের ফলে এখন তার চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নেই।

গত ১৯ অক্টোবর আবদুল কাদেরকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে সরকার। একই সঙ্গে নাচোল উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ কে অস্থায়ী উপজেলা চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

এ সংক্রান্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ তাকে বহিষ্কার করে আদেশ দেন। নাচোল উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও নৈতিক স্খলনজনিত অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে অপসারণ করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

পরবর্তী সময়ে সরকারের ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে প্রতিকার চেয়ে রিট আবেদন করেন আবদুল কাদের। সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট আজ এ আদেশ দেন।

আইনজীবী ড. বশির আহমেদ জানান, মোহা. আবদুল কাদের ১৯ বছর ধরে নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। উপজেলা পরিষদের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২১ সালের শেষের দিকে তার বিরুদ্ধে উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও নীতিবহির্ভূতভাবে উন্নয়ন প্রকল্প গ্রহণ সংক্রান্ত দুটি অভিযোগ জেলা প্রশাসকের (ডিসি) কাছে পাঠান তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফ আহম্মেদ।

এরপর জেলা প্রশাসকের পক্ষ থেকে অভিযোগ দুটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে তদন্ত হয় এবং আবদুল কাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। একই সঙ্গে নাচোল উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ কে অস্থায়ী উপজেলা চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

গত বছরের নভেম্বরে নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আবদুল কাদেরের সঙ্গে এক নারীর অন্তরঙ্গ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

সর্বশেষ - দেশজুড়ে