শুক্রবার , ৪ নভেম্বর ২০২২ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইরানকে মুক্ত করার ঘোষণা দিলেন বাইডেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ৪, ২০২২ ১:২৮ অপরাহ্ণ

শুরু থেকেই ইরানজুড়ে চলমান বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তিনি হুশিয়ারি দিয়ে বলেছেন, আমরা শিগগির ইরানকে মুক্ত করব এবং তেহরান সরকারের হাতে যারা আটক হয়ে আছেন, তারাও নিজেদের মুক্ত করতে সক্ষম হবেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন ঘিরে এক প্রচার সমাবেশে এই মন্তব্য করেন জো বাইডেন। খবর ওয়াশিংটন পোস্টের।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই হাজারের বেশি শিক্ষাবিদ জো বাইডেনকে ইরানের চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের সমর্থনের আহ্বান জানিয়ে একটি চিঠি লিখেছেন।

সেখানে ইরানের বিশ্ববিদ্যালয়গুলোর ভয়াবহ পরিস্থিতির প্রতি জরুরি মনোযোগ দেওয়ার ও জো বাইডেনকে আরও বাস্তব পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তারা। তারই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।

প্রচারাভিযানে বাইডেন, ইরানের বিক্ষোভের প্রতি একাত্মতা পোষণ করে বলেন, চিন্তার কোনো কারণ নেই। আমরা শিগগিরই ইরানকে মুক্ত করতে যাচ্ছি এবং এর ফলে দেশটির সরকারকে চ্যালেঞ্জকারী বিক্ষোভকারীরা শিগগিরই নিজেদের মুক্ত করতে পারবেন।

তবে ঠিক কোন ধরনের ব্যবস্থা তারা নিতে যাচ্ছেন, এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি। গত সেপ্টেম্বরে ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যু হয়। এর পর থেকে সেই ঘটনার বিচার দাবিতে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সাত সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভে এ পর্যন্ত নারী-শিশুসহ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছে সহস্রাধিক মানুষ। অথচ এখন পর্যন্ত বিক্ষোভ থামার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এ বিক্ষোভকে ঘিরে পশ্চিমাবিশ্ব ইরানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সোচ্চার হচ্ছে। তবে ইরান এ বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে পশ্চিমাবিশ্বকে শুরু থেকেই অভিযুক্ত করে আসছে।

 

সর্বশেষ - আইন-আদালত