শুক্রবার , ৪ নভেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঝটিকা সফরে চীনে জার্মান চ্যান্সেলর

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ৪, ২০২২ ৬:০৩ পূর্বাহ্ণ

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ এক দিনের ঝটিকা সফরে চীনে পৌঁছেছেন। শুক্রবার (৪ নভেম্বর) সকালে ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধি দলসহ তিনি বেইজিংয়ে পৌঁছান। গত তিন বছরের মধ্যে করোনা মহামারির পর কোনও জি-৭ নেতার এটি প্রথম চীন সফর।

শোলজসহ পুরো প্রতিনিধিদলকে অবতরণ করার সময় কোভিড পরীক্ষা করা হয় বলে জানা গেছে।

চীনের কঠোর শূন্য-কোভিড নীতি ও পশ্চিমাদের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা, প্রধান পশ্চিমা নেতাদের জন্য চীন সফরকে অসম্ভব করে তুলেছিল। যদিও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিদেশ সফর পুনরায় শুরু করেছেন সম্প্রতি।

জার্মান চ্যান্সেলরের এই সফর সম্ভবত চীনা নেতৃত্বের স্বাগত জানানোর জন্য হতে পারে। ২০তম পার্টি কংগ্রেসের সমাপ্তির পর বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইছে বেইজিং। যেখানে শি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মূল হিসেবে তার মর্যাদাকে সুসংহত করেছেন।

জার্মানিতে ঐতিহাসিক মুদ্রাস্ফীতি ও ক্রমবর্ধমান মন্দার মধ্যে, শোলজ চীনের সঙ্গে অব্যাহত সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দিতে চাইবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

জার্মানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‌‌‌‘একটি অনুসন্ধানমূলক সফর’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে এটিকে। ‌চীন কোথায় দাঁড়িয়ে আছে, চীন কোথায় যাচ্ছে এবং বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে চীনের সঙ্গে কী ধরনের সহযোগিতা সম্ভব তাও দেখা হবে।

শোলজ শি জিনপিং ও বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দেখাও করবেন। ধারণা করা হচ্ছে, মানবাধিকার, তাইওয়ান এবং জার্মান কোম্পানিগুলোর চীনা বাজারে প্রবেশের ক্ষেত্রে যে সমস্যার মুখোমুখি হচ্ছেন এসব বিষয় নিয়ে আলোচনা হতে পারে শীর্ষ নেতাদের মধ্যে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এর আগে বলেন যে, বেইজিং বিশ্বাস করে শোলজের এ সফর দুই দেশের মধ্যে ‘ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের’ উন্নয়নে ‘নতুন প্রেরণা’ সৃষ্টি করবে এবং বিশ্ব শান্তি, স্থিতিশীলতা ও প্রবৃদ্ধিতে এটি অবদান রাখবে।

সূত্র: রয়টার্স

সর্বশেষ - দেশজুড়ে