সোমবার , ৭ নভেম্বর ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

কপ-২৭ সম্মেলন শুরু জলবায়ু তহবিলে প্রতিশ্রুত অর্থ দেওয়ায় অনেক পিছিয়ে যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলো

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ৭, ২০২২ ১:৫৭ অপরাহ্ণ

উন্নত দেশগুলো প্রতিশ্রুতি দিয়েছিল, ২০২০ সালের মধ্যে প্রতিবছর জলবায়ু পরিবর্তন ক্ষতিপূরণ তহবিলে ১০০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হবে। সবচেয়ে বেশি ক্ষতিপূরণ দেওয়ার কথা যুক্তরাষ্ট্রের—বছরে ৪০ বিলিয়ন ডলার। কিন্তু ২০২০ সালে দেশটি মাত্র ৭ দশমিক ৬ বিলিয়ন ডলার দিয়েছে। গত বছরের এ হিসাব পাওয়া যাচ্ছে না। অস্ট্রেলিয়া ও কানাডা তাদের প্রতিশ্রুত অর্থের মাত্র তিন ভাগের এক ভাগ দিয়েছে। এদিকে যুক্তরাজ্যও এখনো এক-তৃতীয়াংশ অর্থ ছাড় করেনি।

এবারের জলবায়ু সম্মেলনেও ক্ষতিপূরণ বিষয়টি নিয়ে অগ্রগতির তেমন কোনো আশা দেখা যাচ্ছে না। জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীতে যে জরুরি পরিস্থিতি চলছে, তার পেছনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর দায় সামান্যই। তবে ধনী দেশগুলোর তহবিল বরাদ্দের মাধ্যমে বৈশ্বিক এ সংকট মোকাবিলায় সব দেশের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার ক্ষেত্রে একটা আস্থার সম্পর্ক তৈরি হবে। ক্ষতিগ্রস্ত দেশগুলোর টিকে থাকা নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ার বিষয়টি ধনী দেশগুলো মেনে নিয়েছে। সংকট মোকাবিলায় প্রয়োজনের তুলনায় অনেক কম অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েও তা পূরণ করছে না তারা।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে আবহাওয়া বিরূপ আচরণ করছে। বৈশ্বিক তাপমাত্রাও বাড়ছে। কার্বন নিঃসরণ কমানো ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিতে থাকা লোকজনকে বাঁচাতে পদক্ষেপ নেওয়ার জন্য ধনী দেশগুলো ১০০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। যদিও এ অঙ্ক প্রয়োজনের তুলনায় অনেক কম। কিন্তু ধনী দেশগুলো প্রতিশ্রুতি অনুযায়ী অর্থ বরাদ্দ করছে না। এতে এ সংকট মোকাবিলার বিষয়ে তেমন অগ্রগতি নেই।

গত সপ্তাহে এ বিষয়ে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেসব প্রতিবেদনে তুলে ধরা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে কতটা ঝুঁকির মুখে আছে বিশ্ব। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আটকে রাখার যে সিদ্ধান্তে সব দেশ একমত হয়েছিল, সে বিষয়ে বিশ্বাস করার মতো কোনো অগ্রগতি এখনো হয়নি। গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কথাতেও সংকটের বিষয়টি উঠে এসেছে।

গুতেরেস বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে কোটি কোটি মানুষকে বাঁচানোর জন্য পদক্ষেপ গ্রহণ করতে এ খাতে বিশ্বের বিনিয়োগ আরও অনেক বাড়াতে হবে।’ এদিকে পরিস্থিতি দিন দিন আরও জটিল হয়ে উঠছে। জলবায়ু পরিবর্তনের কিছু প্রভাব এতটা গুরুতর পর্যায়ে চলে গেছে, এখন কোনো পদক্ষেপ নিয়ে তা ঠেকানো যাবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। এখন দুর্যোগের কবলে পড়লে ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন্য অর্থও চাইবে ক্ষতিগ্রস্ত দেশগুলো।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত