শুক্রবার , ১৮ নভেম্বর ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিক্রি হয়ে গেলো ম্যারাডোনার বিখ্যাত সেই গোলের বল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ১৮, ২০২২ ৫:১০ পূর্বাহ্ণ

১৯৯৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জাদুকরি দুটি গোল করেছিলেন দিয়েগো ম্যারাডোনা। একটি গোলকে তো ‘গোল অব দ সেঞ্চুরি’ নামে আখ্যায়িত করা হয়। অন্যটি নিয়েও কম বিতর্ক নেই ফুটবল বিশ্বে। হাত দিয়ে গোল করেছিলেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।

ম্যারাডোনার হাত দিয়ে করা গোলটি- ফুটবলপ্রেমীদের মনে আজও অমলিন। প্রতিপক্ষ খেলোয়াড় থেকে শুরু করে দর্শক, সবাইকে হতবাক করে দিয়েছিলেন আর্জেন্টিনা ফুটবলের রাজপুত্র। সবার অলক্ষ্যেই হাত দিয়ে গোলের জালে বল জড়িয়ে দিয়েছিলেন দিয়াগো ম্যারাডোনা। তিনি নিজে পরে যদি স্বীকার না করতেন, হয়তো কেউ বুঝতেই পারতেন না গোলটি হাত দিয়ে করা ছিল।

আর্জেন্টাইন ফুটবল রাজপূত্রের মৃত্যুর পর নিলাম হয়ে গেল ইতিহাসে জায়গা করে নেওয়া সেই বলটি। প্রসঙ্গতঃ কিছুদিন আগেই ওই ম্যাচে ম্যারাডোনার জার্সিও নিলাম করা হয়েছিল। কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার আগ মুহূর্তে বিপুল অর্থের বিনিময়ে বিক্রি হয়ে গেল ঐতিহাসিক সেই বলটি।

১৯৮৬ সালে আর্জেন্টিনা-ইংল্যান্ড ম্যাচের রেফারির কাছেই ছিল ওই ম্যাচের বলটি। মেক্সিকোয় আয়োজিত হওয়া বিশ্বকাপে ব্যবহৃত হয়েছিল অ্যাজটেকা বল। মেক্সিকোর প্রাচীন অ্যাজটেক সভ্যতার কথা মাথায় রেখেই এই বল ডিজাইন করা হয়েছিল।

জানা গেছে, বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের পুরো সময়ে এই বলটি দিয়েই খেলা হয়েছিল। ইংল্যান্ডে সেই বলটি নিলামে তোলা হয় এবং নিলামে ২৪ লক্ষ মার্কিন ডলারে বিক্রি হয়েছে ঐতিহাসিক বলটি। ধারণার চেয়ে দ্বিগুণ দামে এই বলটি বিক্রি হয়েছে।

প্রসঙ্গতঃ চলতি বছরের মে মাসেই নিলামে বিক্রি হয়েছিল আলোচিত সেই ম্যাচে ব্যবহৃত ম্যারাডোনার জার্সি। কাতার বিশ্বকাপেও দর্শকরা সেই জার্সি দেখতে পাবেন। কাতারের ৩-২-১ স্পোর্টস মিউজিয়ামে এই বিখ্যাত জার্সিটি রাখা হচ্ছে। ফলে কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়া ফুটবল অনুরাগীদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে যে পরিণত হবে আর্জেন্টাইন কিংবদন্তির সেই বিখ্যাত জার্সি, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, ১৯৮৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন ম্যারাডোনা। সেই গোল দু’টি নিয়ে আজও রয়েছে আলোচনা-সমালোচনা। সম্ভবত, ফুটবল যতদিন থাকবে ততদিনই চলবে তা। যার মধ্যে অন্যতম হাত দিয়ে করা গোলটি।

যেখানে রেফারির চোখ এড়িয়ে হাত দিয়ে গোল করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। যা নিয়ে পরবর্তী সময়ে আর্জেন্টাইন তারকা নিজেই স্বীকারোক্তি দিয়েছিলেন।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

লক্ষ্মীপুর-৪ আওয়ামী জোটে শঙ্কা, আসন পুনরুদ্ধারে একাট্টা বিএনপি

ভারতে নীতীশ কি ইন্ডিয়া জোট ছেড়ে আবার বিজেপির হাত ধরছেন

মোদির ভারতে তৈরি হচ্ছে ‘অন্য’ ইতিহাস

জনগণ মেগা প্রকল্পের সুফল পেতে শুরু করেছে: রাষ্ট্রপতি

সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতির বাসভবনের নিরাপত্তা নিয়ে সভা

নির্বাচনে ফয়সালা হবে দেশ সামনে যাবে নাকি পেছনে: মন্ত্রী

বিমানবন্দরে যাত্রীর পেটে মিললো ৩৫১৮ ইয়াবা

ভোটযুদ্ধের মাধ্যমেই জাতীয় পার্টি দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখেছে: রওশন এরশাদ

পিটার হাসকে হুমকি দেওয়া সেই মুজিবুলের বিরুদ্ধে দুদকের মামলা

আল-জাজিরার বিশ্লেষণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাখমুতের গুরুত্ব কী