শুক্রবার , ২ ডিসেম্বর ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঘানার পেনাল্টি মিস, ২-০ গোলে এগিয়ে উরুগুয়ে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ২, ২০২২ ৪:৫৬ অপরাহ্ণ

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে ঘানার মুখোমুখি দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। ‘এইচ’ গ্রুপ থেকে আগেই শেষ ষোলতে নাম লিখিয়েছে পর্তুগাল। সম্ভাবনা বেঁচে আছে বাকি তিন দল উরুগুয়ে, ঘানা ও দক্ষিণ কোরিয়ার।

কাতারের আল জানুব স্টেডিয়ামে উরুগুয়ের বিপক্ষে ঘানার আজ প্রতিশোধ নেয়ার ম্যাচ। ১২ বছর আগে, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে লুইস সুয়ারেজের সেই হাত দিয়ে গোল ঠেকানো এবং আসামোয়াহ জিয়ানের পেনাল্টি মিসের মধুর প্রতিশোধ নেয়ার মিশন আজ আফ্রিকান দেশটির সামনে।

কিন্তু সেই আসামোয়াহ জিয়ান থেকে বর্তমান দলের অধিনায়ক আন্দ্রে আইয়ু- কারো সঙ্গে কারো যেন কোনো পার্থক্য নেই। সেবার ঘানা অধিনায়ক আসামোয়াহ পেনাল্টি শটটা মেরে দেন ক্রসবারে। আর আজ পেনাল্টি পেয়ে ঘানা অধিনায়ক আন্দ্রে আইয়ু এত দুর্বল শট নিলেন যে, হেসে খেলেই যেন সেই শটটি ঠেকিয়ে দিতে পারবেন যে কোনো গোলরক্ষক।

উল্টো ঘানার বিপক্ষে মাস্ট উইন ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে আছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দুটি গোলই করেছেন ডি আরাসকায়েতা।

অথচ ম্যাচের প্রথমার্ধটা অন্য রকমও হতে পারতো। ঘানাই যে প্রথম নষ্ট করেছে ম্যাচে এগিয়ে যাওয়ার সহজতম সুযোগ! ১৮ মিনিটে পেনাল্টি পেয়েছিল ঘানা। কিন্তু আন্দ্রে আইয়ুর কিক বাম দিকে ঝাঁপিয়ে রুখে দেন উরুগুয়ের গোলরক্ষক রোশে। পরে দুই গোল করে এগিয়ে যায় সুয়ারেজরা।

মোহাম্মদ কুদুসকে বক্সে ফাউল করেছিলেন উরুগুয়ের গোলরক্ষক সার্জিও রোশে। ঘানার আবেদনে রেফারি পেনাল্টি হয়েছে কি না তা নিশ্চিত হতে ভিএরআর দেখেন। ভিএআর দেখে এসে সিদ্ধান্ত দেন পেনাল্টির। স্পট কিক নিতে আসেন অধিানয়ক আন্দ্রে আইয়ু; কিন্তু গ্রুপে ভাল অবস্থানে থাকা ঘানা সেই সুযোগ কাজে লাগাতে পারেনি।

ঘানার পেনাল্টি মিসের পরই উরুগুয়ে মরিয়া হয়ে খেলতে থাকে গোলের জন্য। ২৩ মিনিটেই এগিয়ে যেতে পারতো তারা। ডি আরাসকায়েতার শটে পুরোপুরি পরাস্ত হয়েছিলেন ঘানার গোলরক্ষক। কিন্তু বল গোললাইন থেকে অসাধারণ দক্ষতায় ক্লিয়ার করেন স্যালিসু।

৩ মিনিট পর আর আর ভাগ্যবঞ্চিত করেননি আরাকায়েসতাকে। ডান দিক থেকে সুয়ারেজের নেওয়া শট রুখে দিয়েছিলেন ঘানার গোলরক্ষক লরেন্স আতি। কিন্তু ফিরতি বলে আরাকায়েসতার হেড কাঁপিয়ে দেয় ঘানার জাল।

ব্যবধান দ্বিগুণ করতে বেশি সময় নেয়নি উরুগুয়ে। ৩২ মিনিটেই তারা স্কোরটা ২-০ বানিয়ে ফেলে। এবারও সেই আরাকায়েসতা। সুয়ারেজের ঠেলে দেয়া চলন্ত বলেই কোনাকুনি শটে গোল করেন তিনি।

সর্বশেষ - দেশজুড়ে