মঙ্গলবার , ১৩ ডিসেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জেলেনস্কির ৩ ফর্মুলায় যা বলা হয়েছে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৩, ২০২২ ৩:২৪ অপরাহ্ণ

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনে ৩টি ফর্মুলার প্রস্তাব করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-সেভেনের দেশগুলোর সঙ্গে ভার্চুয়াল এক বৈঠকে তিনি এ প্রস্তাব দেন।  খবর টিআরটি ওয়ার্ল্ডের।

এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর অস্ত্র সরবরাহ, ইউক্রেনকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করা এবং কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি। এই ফর্মুলা মেনে আগামী বছর ইউক্রেনের পাশে থাকতে জি-সেভেনের দেশগুলোর প্রতি আহ্বান জানান জেলেনস্কি।

জেলেনস্কির প্রথম ফর্মুলা প্রস্তাবে বলা হয়- ইউক্রেনকে নতুন অস্ত্র সরবরাহ করবে পশ্চিমা দেশগুলো। এতে আধুনিক ট্যাংক, গোলাবারুদ এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের প্রস্তাব দেওয়া হয়।

দ্বিতীয় ফর্মুলায় ইউক্রেনকে আর্থিক সহায়তার আহ্বান জানানো হয়। এতে বলা হয়, আর্থিক ও সামাজিকভাবে স্থিতিশীল থাকলে রাশিয়ার সেনাবাহিনীকে সহজে দমাতে পারবে ইউক্রেনের সেনারা।

তৃতীয় ফর্মুলা প্রস্তাবে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির কথা বলেন জেলেনস্কি। সেই সঙ্গে অনতিবিলম্বে একটি গ্লোবাল পিস ফর্মুলা সামিট আয়োজনের আহ্বান জানান জেলেনস্কি।  কিভাবে এবং কখন শান্তি ফর্মুলা প্রয়োগ করতে হবে ওই সামিটে তা জানাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এদিকে আসন্ন বড়দিন উপলক্ষে ইউক্রেন থেকে রাশিয়াকে সেনা সরিয়ে নেওয়ার আহ্বান জানান ভলোদিমির জেলেনস্কি।

 

সর্বশেষ - দেশজুড়ে