বুধবার , ১৪ ডিসেম্বর ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদের হত্যা : তোফায়েল আহমেদ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৪, ২০২২ ১১:৩৯ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ভোলা সদর আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, আমাদের মুক্তিযুদ্ধ যখন শেষ পর্যায়ে, আমরা যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখন জাতিকে মেধাশূন্য করার জন্য পাক হানাদার বাহিনী বেছে বেছে মহান ব্যক্তি, শিক্ষক, সাংবাদিকসহ বুদ্ধিজীবীদের হত্যা করেছে। আমার অনেক প্রিয় শিক্ষক এই দিনে জীবন দিয়েছেন।

বুধবার বেলা ১১টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ভোলায় জেলা আওয়ামী লীগ আয়োজিত দলীয় কার্যালয়ে আলোচনা সভায় ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তোফায়েল আহমেদ বলেন, মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ লোক শহীদ হয়েছে। তাদের রক্তের বিনিময়ে আমাদের এই স্বাধীনতা অর্জন হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা হাতিয়ার তুলে নিয়ে যুদ্ধ করেছি। আমিও মুজিব বাহিনীর অন্যতম প্রধান হিসেবে ৮ জেলার দায়িত্ব পালন করেছি।

ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লার সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল মমিন টুলু, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক আরজু, সাবেক সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সফিকুল ইসলাম ও মোহাম্মদ ইউনুস প্রমুখ।

এর আগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয়, দলীয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা করা হয়। এসময় জেলা প্রশাসক মো. তৌফিক ই-লাহী চৌধুরী, পুলিশ সুপার মো. সাইফুল ইসলামসহ মুক্তিযোদ্ধা সংসদ, ভোলা সদর উপজেলা প্রশাসন, ভোলা পৌরসভা, ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কামান্ড, ভোলা পানি উন্নয়ন বোর্ড, গণপূর্ত বিভাগ, ভোলা পাসপোর্ট অফিস, বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানিয়ে জাতির শ্রেষ্ঠ বীর সন্তানদের স্মরণ করে তাদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। এছাড়া যুগীরঘোলের বধ্যভূমিতে পৃথক পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯টায় জেলা প্রশাসনেরর সম্মেলন কক্ষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ - দেশজুড়ে