মঙ্গলবার , ২০ ডিসেম্বর ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইউরোপের ৩ দেশে কনসার্ট করতে যাচ্ছে ব্যান্ডদল ‘অ্যাশেজ’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ২০, ২০২২ ৬:৪৪ পূর্বাহ্ণ

দেশের সীমানা পেরিয়ে এবার ইউরোপের ৩টি দেশে কনসার্ট করতে যাচ্ছে বাংলাদেশের স্বনামধন্য ব্যান্ড ‘অ্যাশেজ’। ডিসেম্বর মাসের ২৩ এবং ২৬ তারিখ যথাক্রমে ইউরোপের নেদারল্যান্ডসের আমস্টারডাম, জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং ফ্রান্সের ঐতিহ্যবাহী প্যারিস শহরে হতে যাচ্ছে সেই জমকালো কনসার্টগুলো।

‘বাংলাদেশ ভিকট্রি ডে সেলিব্রেশন কনসার্ট’ শীর্ষক এই কনসার্টগুলো হতে যাচ্ছে নেদারল্যান্ডসের হেগ-এ অবস্থিত বাংলাদেশি দূতাবাস এবং স্টিটিচিং ডাচ বাংলা কালচারাল সেন্টার নেদারল্যান্ডসের যৌথ আয়োজনে।

এরই মধ্যে এই ৩টি কনসার্ট নিয়ে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির মধ্যে দেখা গেছে বিপুল আগ্রহ এবং উত্তেজনা।

‘অ্যাশেজ’ ব্যান্ডের ভোকালিস্ট জুনায়েদ ইভান এই কনসার্ট প্রসঙ্গে বলেন, এটাই আমাদের ইউরোপের প্রথম কনসার্ট এবং আমরা সত্যিই কনসার্টের জন্য উন্মুখ, আশা করি কনসার্টগুলো আমাদের জন্য বেশ স্মরণীয় হয়ে থাকবে।

ব্যান্ডের অন্য দুই সদস্য তৌফিক আহমেদ বিজয় ও সুলতান রাফসান খান বলেন, যেহেতু কনসার্টগুলো আমাদের দেশের ইতিহাস এবং মুক্তিযুদ্ধের বিজয় দিবসের সঙ্গে সম্পর্কিত, তাই বলাই বাহুল্য যে এই কনসার্টগুলো আমাদের কাছে বেশ আলাদা তাৎপর্য বহন করে এবং আমরা এই কনসার্টের অংশ হতে পেরে সত্যিই আনন্দিত।

কনসার্টের অন্যতম প্রধান আয়োজক স্টিচিং ডাচ বাংলা কালচারাল সেন্টারের ইমরান বলেন, তাহসান ও অ্যাশেজ ব্যান্ড দিয়ে শুরু করে আমরা বাংলাদেশি ব্যান্ডগুলোর জন্য ইউরোপে একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চাচ্ছি। সেখানে তারা ইউরোপীয় স্ট্যান্ডার্ডের মানসম্পন্ন কনসার্ট ভেন্যুগুলোতে পারফর্ম করার সুযোগ পাবেন। এছাড়া এই ব্যান্ডগুলো একাধিক দেশে পারফর্ম করবে। অনেকটা ইউরোপ ট্যুরের মতো। এ থেকেই বোঝা যাচ্ছে যে এটি আসলে বাংলাদেশি ব্যান্ডগুলো আর ইউরোপ প্রবাসী বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য কী বিশাল এক সুযোগ!

জার্মানিতে এই কনসার্টের আয়োজক সৌমিক আনন্দ প্রকাশ করে বলেন, আমি বিশ্বাস করি, এ উদ্যোগের মাধ্যমে এমন এক সুযোগ তৈরি হবে যেখানে মানুষ আসবে, উদযাপন করবে আর সারাজীবন মনে রাখার মতো স্মৃতি তৈরি হবে তাদের।

সবশেষে প্যারিসে এই আয়োজনের অন্যতম প্রধান দায়িত্বে থাকা রব্বানী তার সুচিন্তিত মতামত দিয়ে বলেন, ব্যান্ড সংগীত আমাদের জাতির জন্য গর্বের বিষয় আর তা আমাদের শৈশবের প্রতিনিধিত্বও করে। ইউরোপে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করে একে সবার মাঝে ছড়িয়ে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

কনসার্টের পর ব্যাণ্ডের ভক্তদের জন্য থাকছে ‘মিট এন্ড গ্রিট’ নামক আরও এক এক্সসাইটিং পর্ব। যেখানে তারা তাদের পছন্দের ব্যান্ড দলের সঙ্গে দেখা করার এবং সেলফি তোলার সুযোগ পাবেন। এই পর্বের আয়োজক বাংলাদেশর মিউজ কমিউনিকেশনস। এর জন্য কাটতে হবে আলাদা টিকিট।

এই কনসার্টে ‘অ্যাশেজ’ ছাড়াও থাকছে বাংলাদেশের আরেক জনপ্রিয় ব্যান্ড ‘তাহসান এন্ড ফ্রেন্ডস’।

সর্বশেষ - দেশজুড়ে