শনিবার , ২৪ ডিসেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘দুই জঙ্গি পালানো একটি বিচ্ছিন্ন ঘটনা, আত্মতুষ্টিতে ভুগছি না’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ২৪, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, দুই জঙ্গি পালানো একটি বিচ্ছিন্ন ঘটনা। তবে আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। এছাড়াও বড় দিন উপলক্ষে আমাদের কাছে হুমকির কোনো তথ্য নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর কাকরাইল চার্চে বড়দিন উপলক্ষে সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বড় দিনের শুভেচ্ছা জানিয়ে আইজিপি বলেন, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় দিন উৎসব আজ থেকে শুরু হয়েছে। এ উৎসব উপলক্ষে সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইউনিফর্ম ও সাদা পোশাকে নিয়জিত রয়েছে। সারাদেশে বড় দিনের আয়োজকদের সঙ্গে যোগাযোগ রেখে প্রতিটি ভেন্যু ও এলাকায় নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। খ্রিস্টান ধর্মাবলম্বী ভাই-বোনদের উদ্দেশ্য বলতে চাই, আপনারা উৎসব মুখর পরিবেশে আপনাদের ধর্মীয় অনুষ্ঠান উপভোগ করবেন।

পুলিশ প্রধান বলেন, প্রধানমন্ত্রী বলেছে ধর্ম যার যার উৎসব সবার। মুসলমান, হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান যেভাবে উৎসবমুখোর পরিবেশে হয়ে থাকে, খ্রিস্টান ধর্মাবলম্বী ভাই-বোনদের অনুষ্ঠানও একইভাবে পালন হয়ে থাকে। তবে তাদের উৎসবেও যেকোনো সহযোগিতা নিয়ে আমরা পাশে দাঁড়াবো।

বড়দিন উপলক্ষে সুনির্দিষ্ট কোনো হুমকি আছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, আমাদের কাছে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। আপনারা জানেন হলি আর্টিজান ঘটনার পরে এ দেশে উল্লেখযোগ্য তেমন কোনো ঘটনা নেই। কিছুদিন দুই জঙ্গি পালিয়েছে। তারা কেন পালিয়েছে সেটা জানতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পেলে বিষয়টি জানা যাবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এটা নিয়ে উদ্বেগের কারণ নেই, তবে আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। যেখানে যে অবস্থায় যে পরিস্থিতিতে যেমন ব্যবস্থা নেওয়া দরকার আমরা সেটাই নিচ্ছি।

দুই জঙ্গির পলায়ন, নতুন জঙ্গির উত্থান ও রাজনৈতিক উত্তাপ এটা আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা হিসেবে দেখছেন কি না জানতে চাইলে আইজিপি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে আছে। একটা ঘটনা ঘটেছে (দুই জঙ্গি পালানো) সে জন্য যে ব্যবস্থা নেওয়া প্রয়োজন আমরা সেটা নিচ্ছি। এটা বিচ্ছিন্ন ঘটনা। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সম্পূর্ণ প্রস্তুত, তারা পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে।

পুলিশের নিরাপত্তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন ঢাকা মহাধর্ম প্রদেশের চ্যান্সেলর ফাদার মিল্টন ডেনিস কোড়াইয়া। তিনি বলেন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া নিরাপত্তা ব্যবস্থায় আমরা অত্যন্ত খুশি। বড় দিনের আগে থেকে তারা আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন, বিভিন্ন দিক নির্দেশনাও দিয়েছে। আমরা আশা করি এবারের বড় দিনের উৎসব ভালোভাবে পালন করতে পারবো।

অনুষ্ঠান সূচি নিয়ে ফাদার মিল্টন বলেন, শনিবার রাত সাড়ে ৮টায় বড় দিনের আনুষ্ঠানিকতা শুরু। এরপর রাত সাড়ে ১১টা ও রোববার সকাল ৮টায় বিশেষ প্রার্থনার আয়োজন রয়েছে।

সর্বশেষ - দেশজুড়ে