মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিমান থেকে নামানো হলো ইরানের ফুটবলার আলি দাইয়ির স্ত্রী ও কন্যাকে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ২৭, ২০২২ ৯:৫৩ পূর্বাহ্ণ

তেহরান থেকে দুবাই যাওয়ার পথে ইরানের কিংবদন্তি ফুটবলার আলি দাইয়ির স্ত্রী ও কন্যাকে বিমান থেকে নামিয়ে নিয়ে গেছে দেশটির প্রশাসন।

মহান এয়ারের একটি বিমান থেকে তাদের নামিয়ে দেওয়া হয়। ইরানে হিজাববিরোধী আন্দোলনে সমর্থন দেওয়ায় এর আগে আলি দাইয়ির পাসপোর্ট বাতিল করা হয়। খবর আলজাজিরার।

এ ব্যাপারে ইরানের কর্তৃপক্ষ বিস্তারিত কিছু জানায়নি সংবাদমাধ্যমকে।

পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণীর মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভকারীদের থামাতে সরকারের ‘দমনচেষ্টা’র সমালোচনা করে ইনস্টাগ্রাম পোস্ট দিয়েছিলেন সাবেক তারকা ফুটবলার আলি দাইয়ি। এ কারণে দাইয়ির পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে।

গত ১৩ সেপ্টেম্বর ইরানের নৈতিক পুলিশের হাতে আটক হন ২২ বছর বয়সি কুর্দিশ তরুণী আমিনি। ‘যথাযথ নিয়ম মেনে’ হিজাব না পরার অভিযোগে তাকে আটক করা হয়েছিল। এর তিন দিন পর তার মৃত্যুর খবর জানায় পুলিশ।

২৭ সেপ্টেম্বর এ নিয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট দেন আলি দাইয়ি। ইরান সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি লেখেন, ‘ইরানের জনগণের ওপর দমন, নির্যাতন ও গ্রেফতার চালানোর বদলে তাদের সমস্যার সমাধান করুন।’

১৯৯৩ সালে আন্তর্জাতিক ফুটবলে পা রাখা দাইয়ি ইরানের হয়ে সর্বশেষ খেলেন ২০০৬ বিশ্বকাপে। ১৩ বছরের ক্যারিয়ারে ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে ক্রিস্টিয়ানো রোনালদো তাকে টপকে যাওয়ার আগপর্যন্ত সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ড ছিল দাইয়ির।

ইউরোপের ক্লাব ফুটবলে খেলা প্রথম ইরানি ফুটবলারও ছিলেন দাইয়িই। জার্মান বুন্দেসলিগায় আর্মেনিয়া বেইলেফেল্ড, বায়ার্ন মিউনিখ এবং হার্থা বার্লিনের হয়ে খেলেছিলেন তিনি।

 

সর্বশেষ - দেশজুড়ে