শনিবার , ৩১ ডিসেম্বর ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বছরের শেষ দিনেও কিয়েভে মারাত্মক বিস্ফোরণ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ৩১, ২০২২ ৩:১৯ অপরাহ্ণ

বছরের শেষ দিনে শনিবারেও একাধিক রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনজুড়ে শহরগুলোতে আঘাত করেছে। দেশটির কর্মকর্তারা সর্বশেষ এ হামলার কথা জানিয়েছেন।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিসকো জানান, এদিন রাজধানীতে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে। যার ফলে অন্তত একজনের মৃত্যু এবং একটি হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডেপুটি প্রেসিডেন্সিয়াল চিফ অব স্টাফ কিরিলো টিমোশেংকোও টেলিগ্রামে একটি হোটেল ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়েছেন।

এ ছাড়াও পশ্চিমাঞ্চলীয় শহর খমেলনিতস্কিতে ড্রোন হামলায় দুজন আহত হয়েছ বলে ইউক্রেনের এক কর্মকর্তা জানিয়েছেন।

এদিন কিয়েভে বিমান হামলার সাইরেন বাজলে লোকজন আশ্রয়কেন্দ্রে ছুটে যায়। হামলার পর বিস্ফোরণকবলিত কয়েকটি জেলায় জরুরি উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে এবং দেশের বিভিন্ন অঞ্চলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার চালানো সবচেয়ে বড় বিমান হামলার দুই দিন পর এই হামলার ঘটনা ঘটল। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়েছিলেন যে ইউক্রেনীয়দের ‘অন্ধকারে নববর্ষ উদযাপন করাতে’ রাশিয়া আরো হামলা চালাতে পারে।

ইউক্রেনের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা সোশ্যাল মিডিয়ায় হামলার ইঙ্গিত দিয়ে বলেছেন, রাশিয়া তাদের নতুন বছরের উদযাপন নষ্ট করতে সফল হবে না।

মিকোলাইভের গভর্নর ভিটালি কিম ফেসবুকে বলেছেন, রুশ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের খবর পাওয়া গেছে। ‘দখলকারীরা আমাদের দিন নষ্ট করার চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে। ’

রাশিয়া কয়েক মাস ধরে ইউক্রেনের জ্বালানি খাতকে লক্ষ্যবস্তু করছে। বিদ্যুৎকেন্দ্রগুলো ধ্বংস করে শীতের সময় লাখ লাখ ইয়ক্রেনীয়কে অন্ধকারে নিমজ্জিত করেছে।

সূত্র : বিবিসি

সর্বশেষ - দেশজুড়ে