সোমবার , ২ জানুয়ারি ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

চুয়াডাঙ্গায় ১১০০ টাকার সার ১৭৮০ টাকায় বিক্রি, ডিলারকে জরিমানা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ২, ২০২৩ ১২:৪৩ অপরাহ্ণ

আজ সোমবার দুপুরে দামুড়হুদা থানা মোড় এলাকার ওই দোকানে অভিযান চালান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ।

এসব তথ্য জানিয়ে তিনি বলেন, অভিযানে ওই সার ডিলারকে ভবিষ্যতে এ ধরনের অপতৎপরতা থেকে বিরত থাকতে সতর্ক করা হয়।

দামুড়হুদা উপজেলা কৃষি কার্যালয়ের উপসহকারী কৃষি কর্মকর্তা (এসএএও) মো. জালাল উদ্দিন, উপপরিদর্শক (এসআই) ওবাইদুল ইসলামসহ দামুড়হুদা মডেল থানার পুলিশের একটি দল অভিযানে সহযোগিতা করে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয় সূত্র জানায়, কৃষকদের চাহিদা অনুযায়ী সরকার ভর্তুকি মূল্যে প্রয়োজনীয় রাসায়নিক সার সরবরাহ করে আসছে। কৃষক পর্যায়ে প্রতি কেজি ইউরিয়া ২২ টাকা, প্রতি কেজি টিএসপি (ট্রিপল সুপার ফসফেট) ২২ টাকা, প্রতি কেজি এমওপি (মিউরেট অব পটাশ) ১৫ টাকা ও প্রতি কেজি ডিএপি (ডাই-অ্যামোনিয়া ফসফেট) ১৬ টাকা দর নির্ধারণ করে দেওয়া হয়েছে। কিন্তু বিসিআইসি ও বিএডিসির কিছু সার ডিলার শর্ত ভেঙে নিজেদের বাড়তি দামে সার বিক্রি করে থাকেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ প্রথম আলোকে বলেন, বীজ, সার ও কীটনাশকের বাজারদর যাচাইয়ে আজ দুপুরে দামুড়হুদা উপজেলা পরিষদের প্রধান ফটক এলাকা ও থানা মোড়ে বেশ কয়েকটি ডিলার পয়েন্ট ও দোকানে অভিযান চালানো হয়। এ সময় থানা মোড়ের মেসার্স নাঈম ট্রেডার্সে বেশি দামে রাসায়নিক সার বিক্রির অভিযোগের সত্যতাও পাওয়া যায়। প্রতিষ্ঠানটির মালিক হাসানুল নাঈম নিজেও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের কাছে নিজের অপরাধ স্বীকার করেন। এরপর ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ও ৫১ ধারায় তাঁকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ - দেশজুড়ে