মঙ্গলবার , ৩ জানুয়ারি ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গভীর গর্তে পড়ে যাওয়া শিশুকে বাঁচাতে উদ্ধারকর্মীদের প্রাণপণ চেষ্টা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ৩, ২০২৩ ৬:১৪ পূর্বাহ্ণ

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে গভীর গর্তে পড়ে যাওয়া ১০ বছর বয়সী একটি শিশুকে বাঁচাতে কয়েকশ উদ্ধারকারী প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শিশুটিকে জীবিত ও অক্ষত অবস্থায় উদ্ধারের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন তারা।

এরই মধ্যে সোমবার (২ জানুয়ারি) ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন নির্বাহী পর্যায়ের উদ্ধারকারীদের এ অভিযানে যোগ দেওয়ার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশের পর উদ্ধারকাজের গতি বৃদ্ধি পায়।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গর্তে পড়ে যাওয়া শিশুটির নাম থাই লাই হাও। সে রোববার (১ জানুয়ারি) নির্মানাধীন একটি সেতুর পাশে কংক্রিটের তৈরি ৩৫ মিটার গভীর ও ২ দশমিক ৫ সেন্টিমিটার প্রশস্ত গর্তে পড়ে যায়।

গর্তে পড়ার পর জীবন বাঁচাতে চিৎকার শুরু করে সে। ওই চিৎকার শুনতে পেয়ে এগিয়ে যান আশপাশের মানুষ। এরপর তারা ফায়ার সার্ভিসকে খবর দেন। সোমবার (২ জানুয়ারি) শিশুটিকে উদ্ধারে বড় ধরনের অভিযান শুরু হয়।

এএফপি জানায়, শিশুটি সেখানে লোহা কুড়াতে গিয়েছিল বলে ধারণা করছেন উদ্ধারকারীরা।

সাও নামে এক উদ্ধারকারী মোবাইল ফোনে এএফপিকে বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। তবে আমরা ছেলেটি এখন জীবিত আছে কি না তা আমরা নিশ্চিত করে বলতে পারছি না। বর্তমানে তার কোনো সাড়া পাওয়া যাচ্ছে না।

ভিয়েতনামের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, উদ্ধারকারীরা কংক্রিটের পিলারটির আশপাশের মাটিগুলো নরম করতে খোঁড়াখুঁড়ি ও পানি ঢালা শুরু করেছেন, যাতে পুরো পিলারটি টেনে তুলে ফেলা যায়।

তোই ত্রি নামে একটি সংবাদমাধ্যম বলেছে, উদ্ধারকারীরা শিশুটির বর্তমান অবস্থা সম্পর্কে নিশ্চিত নন। সে বাইরের মানুষের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে, যদিও শুরু থেকেই গর্তে অক্সিজেন পাম্প করা হচ্ছে।

সূত্র: এনডিটিভি

সর্বশেষ - দেশজুড়ে