মঙ্গলবার , ৩ জানুয়ারি ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বেড়ার হাটুরিয়া গ্রাম নিশ্চিহ্ন হওয়ার পথে ১৩ জমিদারের নিদর্শন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ৩, ২০২৩ ৯:৪৫ পূর্বাহ্ণ

বেড়া মনজুর কাদের মহিলা কলেজের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মনোয়ার হোসেন জানান, তাঁর বাবা মমতাজ উদ্দিন সিরাজগঞ্জের চৌহালী এলাকার এক জমিদারের নায়েব ছিলেন। তাঁর মুখে হাটুরিয়ার জমিদারদের অনেক কাহিনি তিনি শুনেছেন। এ ছাড়া তিনি নিজেও জমিদারদের কিছু কিছু তথ্য সংগ্রহ করছেন। এ এলাকায় একসঙ্গে এতজন জমিদারের বাস করার বিষয়টি দেশের অন্য কোথাও ছিল বলে তাঁর জানা নেই।

■ ১৯০০ সালের পর থেকে গ্রামটিতে বাড়তে থাকে জমিদারের সংখ্যা।

■ জমিদারদের অট্টালিকাগুলো কালের আবর্তে ধ্বংস ও বিলীন হয়ে গেছে।

স্থানীয় ইতিহাসবিদদের সঙ্গে কথা বলে আরও জানা যায়, ১৯০০ সালের পর থেকে গ্রামটিতে বাড়তে থাকে জমিদারের সংখ্যা। একপর্যায়ে গ্রামে বসবাসকারী জমিদারের সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৩ জনে। তাঁরা হলেন প্রমথনাথ বাগচী, কাঞ্চিনাথ বাগচী, উপেন্দ্রনাথ বাগচী, ভবানীচরণ বাগচী, কালীসুন্দর রায়, ক্ষীরোদ চন্দ্র রায়, সুরেণ চন্দ্র রায়, সুধাংশ মোহন রায়, শক্তিনাথ রায়, বঙ্কিম রায়, ক্ষুদিরাম পাল, যদুনাথ ভৌমিক ও যতীন্দ্রনাথ ভৌমিক। এলাকার প্রবীণ ব্যক্তিদের মতে এসব জমিদারদের একসঙ্গে হাটুরিয়া গ্রামে বসবাসের সময়টা ছিল ১৯১৫ সালের পর থেকে। জমিদারি প্রথা বিলুপ্ত না হওয়া পর্যন্ত তাঁরা এ গ্রাম থেকেই পরিচালনা করতেন তাঁদের জমিদারি।

 জমিদারদের প্রত্যেকেই বাস করতেন প্রাচীর ঘেরা অট্টালিকায়। অট্টালিকার পাশে বেশির ভাগেরই ছিল সান বাঁধানো বড় পুকুর অথবা দিঘি। গ্রামটি ঘুরে দেখা যায়, সংরক্ষণ ও সংস্কারের অভাবে কয়েকটি পুকুর ভরাট হয়ে গেলেও এখনো রয়েছে পাঁচ-ছয়টি পুকুর। তবে দখল ও দূষণের কারণে সেগুলোর অবস্থা করুণ।

পুকুরগুলোর চেয়েও জমিদারদের অট্টালিকাগুলোর অবস্থা আরও বেশি খারাপ। কালের আবর্তে সেগুলোর বেশির ভাগই ধ্বংস ও বিলীন হয়ে গেছে। মালিকানা বদলের পর কিছু অট্টালিকা ভেঙে ফেলা হয়েছে। তবে কালের সাক্ষী হিসেবে গ্রামে এখনো রয়ে গেছে দুই তিনটি অট্টালিকার অংশবিশেষ। বসবাসের অনুপযোগী হওয়ায় জরাজীর্ণ এসব অট্টালিকা এখন পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। জমিদারদের অট্টালিকার জরাজীর্ণ অংশসহ জায়গাগুলো অর্পিত সম্পত্তি হিসেবে ইজারা নিয়ে বসবাস করছেন কয়েকজন।

সরেজমিনে দেখা গেছে, বেশির ভাগ অট্টালিকার জায়গায় গড়ে উঠেছে নতুন ঘরবাড়ি। জমিদার ক্ষীরোদ চন্দ্র রায়ের সুদৃশ্য প্রধান ফটক ও ভবনটি ধ্বংসের মুখেও জরাজীর্ণ অবস্থায় টিকে রয়েছে। অর্পিত সম্পত্তি হিসেবে ইজারা নিয়ে সেখানে বংশপরম্পরায় বসবাস করছেন দীপক গোস্বামী (৫০)। তিনি জানান, এখন আর এসব ভবনে বসবাসের উপায় নেই। তাই ভবনের পাশে ঘর তুলেছেন তাঁরা। অনেকেই জমিদারের প্রাচীন নিদর্শন দেখতে আসেন। তবে এর ধ্বংসাবশেষ দেখে হতাশ হয়ে ফিরে যান তাঁরা। তাই এই গ্রামে জমিদারদের যতটুকু প্রাচীন নিদর্শন আছে, তা সংরক্ষণের দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, অট্টালিকার এক স্থানে জমিদার ক্ষীরোদ চন্দ্র রায়ের বাবা উমেশ চন্দ্র রায়ের নাম ও এ ভবনের নির্মাণকাল ১৯১১ সাল খোদাই করা ছিল। ছেলেবেলায় তিনি এখানে সুপরিসর জলসাঘরসহ আরও অনেক কক্ষ দেখেছেন। কিন্তু এখন আর সেগুলো কিছুই নেই।

হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবদুল হামিদ সরকার বলেন, ১৩ জমিদারের প্রাচীন নিদর্শনের বেশির ভাগই ধ্বংস ও বিলীন হয়ে গেছে। যতটুকু অবশিষ্ট আছে তা সংরক্ষণের উদ্যোগ নেওয়া উচিত। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোযোগ আকর্ষণ করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহা. সবুর আলী বলেন, হাটুরিয়া গ্রামে একসঙ্গে ১৩ জমিদারের বসবাসের বিষয়টি শুনেছেন। তাঁদের প্রাচীন নিদর্শনগুলো সংরক্ষণের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত