শনিবার , ৭ জানুয়ারি ২০২৩ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিএনপি ছেড়ে এনপিপির নতুন জোট ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ৭, ২০২৩ ৩:১০ অপরাহ্ণ

বিএনপি থেকে বেরিয়ে এসে আলাদা জোট করেছে ন্যাশনাল পিপলস পার্টি, এনপিপি। গণতন্ত্র বিকাশ মঞ্চ নামে এই জোটের আত্মপ্রকাশ হয়েছে।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এনপিপির চেয়ারম্যান ছালাউদ্দিন ছালু গণতন্ত্র বিকাশ মঞ্চের ঘোষণা দেন।

তিনি বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ব্যর্থ হয়েছে। এখন জোট ঠিক রাখার জন্য নামসর্বস্ব ও সাইনবোর্ড সর্বস্ব কিছু দল নিয়ে বিএনপি আন্দোলন করছে।

সংবাদ সম্মেলনে নেতারা অভিযোগ করেন, বিএনপি চায় না তার জোটের ছোট-ছোট দলের শক্তি বাড়ুক। তাই এক পর্যায়ে এসে ২০ দলীয় জোট ভেঙে দিয়ে বিএনপি এখন হালকা হয়েছে। দেশের চলমান সংকট মোকাবিলায় জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার লক্ষ্য সামনে রেখে ১৭টি দল নিয়ে এই জোট গঠনের কথা জানান মঞ্চের নেতারা।

এনপিপির চেয়ারম্যান ছালাউদ্দিন ছালু বলেন, একদিকে ঐক্যের ডাক, অন্যদিকে ঐক্য ভেঙে দেওয়া- এটা পরস্পর বিরোধী। আসলে বিএনপি চায় না, ছোট ছোট দলগুলো তাদের মাথার ওপর থাকুক। বিএনপি শক্তি বৃদ্ধি করে নাই। তাই জোট ভেঙে দিয়ে তারা হালকা হয়েছে।

অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন, বিদেশে অর্থ পাচার রোধ, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, রাজনৈতিক দলগুলোর মিছিল-মিটিংয়ের স্বাধীনতা নিশ্চিত, শ্রমিকের ন্যূনতম বেতন ২০ হাজার টাকা নির্ধারণসহ ১৮ দফা দাবি আদায়ে এনপিপিসহ ১৭টি দল নিয়ে গণতন্ত্র বিকাশ মঞ্চ গঠিত হয় বলে জানান ছালু।

তিনি বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ব্যর্থ হয়েছে। এখন জোট ঠিক রাখার জন্য নাম সর্বস্ব কিছু দল নিয়ে বিএনপি আন্দোলন করছে।

সংবাদ সম্মেলনে নেতারা অভিযোগ করেন, বিএনপি চায় না জোটের ছোট দলগগুলোর শক্তি বৃদ্ধি হোক। তাই ২০ দলীয় জোট ভেঙে দিয়ে বিএনপি এখন হালকা হয়েছে।

নেতারা আরও বলেন, দেশের চলমান সংকট মোকাবিলায় জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য ১৭টি দল নিয়ে গঠিত হলো গণতন্ত্র বিকাশ মঞ্চ।

গণতন্ত্র বিকাশ মঞ্চের শরিক দলগুলো হলো- ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ ভাসানী, ডেমোক্রেটিক পার্টি বাংলাদেশ (ডিপিবি), বাংলাদেশ ইসলামী ঐক্য ফ্রন্ট, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিজিএ), বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, বাংলাদেশ নাগরিক কল্যাণ পার্টি, বাংলাদেশ কনজারভেটিভ পার্টি (বিসিপি), গণমুক্তি পার্টি, বাংলাদেশ পল্লী উন্নয়ন পার্টি, বাংলাদেশ ন্যায়বিচার পার্টি, ইসলামিক ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ জাতীয় লীগ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ পার্টি, বাংলাদেশ আইডিয়াল পার্টি ও বাংলাদেশ জনকল্যাণ পার্টি।

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

নাটোর-৪ বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আওয়ামী লীগের সিদ্দিকুর

‘ভারতের কাজে বারবার নাক গলাচ্ছেন কানাডার কূটনীতিকরা’

ছুটিতে রাবিতে হল ডাইনিং-ক্যান্টিন বন্ধ, বিপাকে শিক্ষার্থীরা

প্রকৃত অপরাধীদের বাদ দিয়ে রেস্তোরাঁ কর্মচারীদের হয়রানি করা হচ্ছে: এবি পার্টি

‘নাতি কোটায় একটু সময় দেন, প্লিজ মাননীয় স্পিকার’

ধর্ষণ মামলায় বড় মনির ও তার স্ত্রীর জামিন স্থগিত

গোপালগঞ্জে নিরাপদ খাদ্য নিয়ে সচেতনতামূলক সভা

ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক, বেরিয়ে যা বললেন

মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে বিশ্ববিদ্যালয়ছাত্র নিহত

ইমরান খানের অভিযোগ খতিয়ে দেখতে আদালত গঠনের আহ্বান শাহবাজের