মঙ্গলবার , ১০ জানুয়ারি ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

পাকিস্তানে বিনিয়োগ-সহায়তা বাড়ানোর নির্দেশ সৌদি যুবরাজের

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১০, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ

পাকিস্তানে সৌদি আরবের বিনিয়োগ ও সহায়তা বাড়ানোর নির্দেশ দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। দক্ষিণ এশিয়ার দেশটিতে দীর্ঘদিন ধরে চলা আর্থিক দুর্দশা এবং সাম্প্রতিক বন্যার ক্ষয়ক্ষতি লাঘবে পুরোনো মিত্র সৌদি আরব এ পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

খবরে বলা হয়েছে, সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে জমা অর্থের পরিমাণ ৩০০ কোটি মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৫০০ কোটি করার বিষয়ে একটি সমীক্ষা চালাবে। পাশাপাশি, পাকিস্তানে সৌদি বিনিয়োগ এক হাজার কোটি ডলারে উন্নীত করার পরিকল্পনাও মূল্যায়ন করবে। মঙ্গলবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এসব তথ্য জানিয়েছে।

মিত্রদের সঙ্গে বন্ধন শক্তিশালী করা এবং নতুন সম্পর্ক মজবুত করার উপায় হিসাবে উন্নয়নশীল দেশগুলোকে সহজ শর্তে ঋণ ও অনুদান দিয়ে থাকে সৌদি আরব। সম্প্রতি দেশটির যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনির। তাদের বৈঠকের একদিন পরেই দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে সৌদি যুবরাজের নির্দেশের খবর সামনে এলো।

jagonews24২০২২ সালের এপ্রিলে সৌদি সফরে যান পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ছবি সংগৃহীত

কর লক্ষ্যমাত্রা ও কিস্তি নিয়ে সমস্যার কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) দীর্ঘদিন ধরে আটকা পাকিস্তানের ঋণ সহায়তা। তার মধ্যে বন্যার কারণে দেশটির পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে। ভয়ংকর ওই বন্যায় পাকিস্তানের এক-তৃতীয়াংশ প্লাবিত হয়, প্রাণ হারায় প্রায় ১ হাজার ৭০০ মানুষ। বন্যার আঘাতে অর্ধেকে নেমে আসে দেশটির জিডিপি প্রবৃদ্ধি।

এই সংকট কাটিয়ে উঠতে পাকিস্তান বন্ধুসুলভ দেশগুলোর ওপর নির্ভর করছে। এ সপ্তাহের শুরুতে তারা বিশ্বের কাছ থেকে এক হাজার কোটি ডলারের বেশি সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে। এবার সহায়তার হাত আরও বাড়ালো সৌদি আরব।

করাচি-ভিত্তিক আরিফ হাবিব লিমিটেডের গবেষণা প্রধান তাহির আব্বাস বলেছেন, সৌদি আরবের কাছ থেকে এটি দৃঢ় প্রতিশ্রুতি। তবে আইএমএফ কর্মসূচি ফের শুরুর সঙ্গে এর সম্পর্ক থাকতে পারে। তিনি জানান, পাকিস্তানে একটি তেল শোধনাগার স্থাপনে বিনিয়োগ করতে পারে সৌদি আরব।

এছাড়া মধ্যপ্রাচ্যের দেশটি গত মাসেই পাকিস্তানকে এক বছরের জন্য চার শতাংশ সুদে আরও ৩০০ কোটি ডলার ঋণ দিয়েছে। সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান ওই সময় এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, সৌদি সরকার পাকিস্তানকে ‘যতটা সম্ভব’ সহায়তা করতে থাকবে।

সর্বশেষ - দেশজুড়ে