বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

আঞ্চলিক গণিত উৎসব—৭ শিক্ষার্থীদের স্বপ্ন দেখাচ্ছে গণিত উৎসব

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১২, ২০২৩ ৫:৪০ পূর্বাহ্ণ

ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসবে শিক্ষার্থীরা দুই হাত তুলে মাদককে ‘না’ বলে। গতকাল ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে

ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসবে শিক্ষার্থীরা দুই হাত তুলে মাদককে ‘না’ বলে। গতকাল ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে
ছবি: এম সাদেক

অধ্যাপক বিভূতিভূষণ দেবনাথ বলেন, ‘গণিত জীবনের একটি অপরিহার্য অংশ। গণিত ছাড়া আমাদের জীবন একেবারেই চলে না। পাশাপাশি আমাদের রয়েছে গণিতভীতি। এ কারণে দেখা যায়, গণিতে প্রতিবছর অনেক শিক্ষার্থী অকৃতকার্য হচ্ছে। গণিত আসলে ভয়ের কোনো বিষয় নয়। গণিত যুক্তিনির্ভর একটি বিষয়। এই যুক্তির জন্যই আমাদের গণিত শিখতে হবে, জীবনে চর্চা করতে হবে। গণিতের ভয় দূর করতে হবে।’

উৎসবে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন ডাচ্-বাংলা ব্যাংকের ব্রাহ্মণবাড়িয়া শাখার ব্যবস্থাপক ও ব্যাংকটির সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. আরিফুল হক, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ হামজা মাহমুদ। এ সময় জাতীয় সংগীত পরিবেশন করেন আসিফ টিউটোরিয়াল অ্যান্ড হাইস্কুলের শিক্ষার্থী অনিশা ইসলাম, পৃথা চ্যাটার্জি ও ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভার সদস্যরা।

গণিত উৎসবের পাশাপাশি অসংখ্য সামাজিক কাজকর্ম করে যাচ্ছে। গণিত উৎসব বাংলাদেশের শিক্ষার্থীদের স্বপ্ন দেখাচ্ছে। এই ব্যতিক্রমী ও সুন্দর কাজটি প্রথম আলো শুরু থেকেই করে যাচ্ছে।

বিভূতিভূষণ দেবনাথ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ

সকাল ১০টায় ১ ঘণ্টা ১৫ মিনিটের পরীক্ষা শুরু হয়। বেলা সাড়ে ১১টার দিকে গণিতের গান দিয়ে সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়। সাংস্কৃতিক পর্বটি সঞ্চালনা করেন বন্ধুসভার সদস্য করবি চৌধুরী। বন্ধুসভার সদস্যরা বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন। বন্ধুসভার সদস্য হোসাইন মোহাম্মদ দুটি একক নৃত্য; সবুজ মোল্লা, হোসাইন মেহাম্মদ, সুবর্ণা আক্তার ও তিশা আক্তার দলীয় নৃত্য পরিবেশন করেন। কবিতা আবৃত্তি করেন শেখ তানিয়া, নূপুর ও উজ্জল মোল্লা।

উৎসবে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক কাউন্সিলর প্রকৌশলী আহমেদ শাহরিয়ার ও প্রকৌশলী আশরাফুল আল শাকুর।

গণিত নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ হামজা মাহমুদ, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল কুদ্দুস, মোহাম্মদ কামাল হোসেন ও সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, রসায়নের সহকারী অধ্যাপক আবদুল খালেক, পদার্থবিজ্ঞানের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান ও চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক হরিপদ সাহা। দুই সঞ্চালকও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রশ্নোত্তর পর্ব চলাকালে সুন্দর প্রশ্নের জন্য শিক্ষার্থীদের বিজ্ঞানচিন্তাকিশোর আলো ম্যাগাজিন পুরস্কার হিসেবে দেওয়া হয়। প্রশ্নোত্তর পর্বের শেষে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের উপাধ্যক্ষের হাতে ভেন্যু স্মারক তুলে দেন প্রকৌশলী আহমেদ শাহরিয়ার ও প্রথম আলোর ব্রাহ্মণবাড়িয়ার নিজস্ব প্রতিবেদক শাহাদৎ হোসেন। এ সময় মাদক, মুখস্থ ও মিথ্যাকে ‘না’ বলার শপথ পড়ানো হয় শিক্ষার্থীদের।

ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক গণিত উৎসবে প্রাইমারি, জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ২৫ শিক্ষার্থী। এই শিক্ষার্থীদের মধ্যে সনদ, মেডেল ও টি-শার্ট বিতরণ করা হয়েছে। তারা ঢাকায় জাতীয় গণিত উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবে। ঢাকায় আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় গণিত উৎসবের জন্য শিক্ষার্থী বাছাইয়ে এভাবে মোট ২০টি আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় গণিত উৎসবের আয়োজন করছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। উৎসবের সব খবর মিলবে গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট এবং অফিশিয়াল ফেসবুক পেজে

সর্বশেষ - দেশজুড়ে