শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

৬ দিনের সফরে চট্টগ্রামে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১৪, ২০২৩ ৫:১১ পূর্বাহ্ণ

ছয় দিনের বাংলাদেশ সফরে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ভারতীয় কোস্টগার্ডের দুই জাহাজ ‘শৌর্য’ ও ‘রাজবীর’।

শুক্রবার (১৩ জানুয়ারি) জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায় বলে ভারতীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে ব্যাপক সহযোগিতার অংশ হিসেবে জাহাজগুলো এ সফর করছে।

ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জন্য স্থানীয়ভাবে নির্মিত অত্যাধুনিক জাহাজ দুটিকে বাংলাদেশ কোস্টগার্ডের পক্ষ থেকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

ভারতীয় কোস্টগার্ডের এ দুটি জাহাজের সফর সামুদ্রিক সংশ্লিষ্ট স্বার্থ রক্ষা করার বিষয়ে ভারতের সদিচ্ছা ও অঙ্গীকারের প্রতিফলন।

ভারতীয় হাইকমিশন জানায়, ভারত ও বাংলাদেশের নৌবাহিনী ও উপকূলরক্ষীদের মধ্যে জাহাজের নিয়মিত সফর উভয় দেশ ও তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা এবং বোঝাপড়াকে আরও জোরদার করতে অবদান রাখে। এছাড়াও সফর বিনিময় আমাদের অভিন্ন সামুদ্রিক এলাকায় শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির ক্ষেত্রে আমাদের অভিন্ন অঙ্গীকারের প্রতিফলন। এ সফর ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর বন্ধুত্ব ও সহযোগিতার দৃশ্যমান বহিঃপ্রকাশ।

‘আইসিজিএস শৌর্য’ একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি)। গোয়া শিপইয়ার্ড লিমিটেড জাহাজটির ডিজাইন ও নির্মাণ করেছে।

‘আইসিজিএস রাজবীর’ হলো ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি)। কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স এটি ডিজাইন ও নির্মাণ করেছে। এই জাহাজে উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, অনুসন্ধান ও উদ্ধার কাজের জন্য সেন্সর ও যন্ত্রপাতি সংযুক্ত রয়েছে। এটি সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ মোকাবিলায় সক্ষম।

 

সর্বশেষ - দেশজুড়ে