রবিবার , ১৫ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘অস্ত্রধারী ডাকাতদের হাত থেকে আমাদের বাঁচান’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১৫, ২০২৩ ৩:২৯ অপরাহ্ণ

কক্সবাজারের রামুতে গরু ডাকাতি ও চুরির বিরুদ্ধে রামু ডেইরি ও প্রান্তিক খামারিদের উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়। রোববার (১৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রামু উপজেলা পরিষদ ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপজেলার বিভিন্ন প্রান্তিক অঞ্চল থেকে শতাধিক খামারি অংশ নেন। এতে ‘অস্ত্রধারী ডাকাতদের হাত থেকে আমাদের বাঁচান’ স্লোগানে একটি ব্যানার প্রদর্শন করা হয়।

মানববন্ধনে উপজেলার খামারি ও ডেইরি ও প্রান্তিক খামারি অ্যাসোসিয়েশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ বলেন, আমার নিজের খামার থেকেই ৫টা গরু ডাকাতি করে নিয়ে গেছে অস্ত্রধারী ডাকাত দল। সম্প্রতি রামুতে আশঙ্কাজনক হারে গরু ডাকাতি ও খামারিদের হত্যার ঘটনা ঘটছে। কিন্তু প্রশাসন কিছুই করতে পারছে না। বর্তমানে অনেক গরুর খামার বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, রামু থানা থেকে মাত্র ১ কিলোমিটার দূরত্বে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটলেও পুলিশ ডাকাতি প্রতিরোধে কোনো ভূমিকা পালন করেনি। এমনকি ঘটনার পরও পুলিশের কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি। প্রশাসনের দায়সারা কর্মকাণ্ড জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এদিকে গরু ডাকাতি ও খামারিদের হত্যার প্রতিবাদে খামারিরা একটি প্রতীকী গরুর গায়ে ‘অস্ত্রধারী ডাকাতদের হাত থেকে আমাদের বাঁচান’ স্লোগানে একটি ব্যানার প্রদর্শন করা হয়। পাশাপাশি ‘সরকার বলে উদ্যোগী হও, ডাকাত বলে দেখে নেব’সহ বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড দেখা গেছে।

রামুতে গত এক বছরে আশঙ্কাজনক হারে গরু ডাকাতি ও চুরির ঘটনা ঘটলেও ডাকাত দলের সদস্য আটক বা গরু উদ্ধারের তেমন কোনো ঘটনা নেই উল্লেখ করে মানববন্ধনে একাধিক খামারি ক্ষোভ প্রকাশ করেন।

সমাবেশে বক্তব্য রাখেন- সুশাসনের জন্য নাগরিক সুজন রামু উপজেলা সভাপতি মাস্টার মোহাম্মদ আলম, রামু উপজেলা ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ, সাধারণ সম্পাদক আকতার কামাল আজাদ, সদস্য মোহাম্মদ দিদারুল আলম, জাহাঙ্গীর হোসেন কোম্পানী, প্রান্তিক চাষি শিরিন আকতার ও জয়নাব বেগম প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশ শেষে গরু চুরি-ডাকাতি বন্ধের দাবিতে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফার কাছে স্মারকলিপি প্রদান করেন ডেইরি ফার্ম মালিক ও প্রান্তিক কৃষকরা।

উল্লেখ্য, গত বছরের ২০ নভেম্বর মেরংলোয়ার মোবাশ্বর আহমদের বাড়ি থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে ৩টি গরু, এ বছরের ৮ জানুয়ারি সিকদারপাড়া নুরুল হকের বাড়ি থেকে ৪টি গরু, ১০ জানুয়ারি অফিসেরচরের কৃষক মো. আলীর বাড়ি থেকে দুটি গরু ডাকাতি এবং তার ভাতিজাকে হত্যা করে। এসব ডাকাতি ও হত্যার ঘটনায় এখনো পর্যন্ত কোনো গরু উদ্ধার বা কাউকে আটক করা যায়নি।

 

সর্বশেষ - দেশজুড়ে