বুধবার , ১৮ জানুয়ারি ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. Best Reviewed Dating Sites
  2. Crypto News
  3. dating and marrige
  4. Dating Game Rules
  5. অর্থনীতি
  6. আইন-আদালত
  7. আন্তর্জাতিক
  8. উপ-সম্পাদকীয়
  9. কৃষি ও প্রকৃতি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. চাকরি
  13. জাতীয়
  14. জীবনযাপন
  15. তথ্যপ্রযুক্তি

উত্তর-পূর্ব ভারতের ৩ রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১৮, ২০২৩ ২:২১ অপরাহ্ণ

নির্বাচন ঘিরে ইতিমধ্যেই ত্রিপুরার রাজনীতি জমজমাট হয়ে উঠেছে। সেখানে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে লড়াই হবে প্রধানত কংগ্রেস ও সিপিআইএমের। সিপিআইএম এও কংগ্রেসের মধ্যে ইতিমধ্যেই আসন সমঝোতার জন্য বৈঠক শুরু হয়েছে। তারা কোনো আনুষ্ঠানিক জোট তৈরি করবে না, কিন্তু আসন সমঝোতা করবে বলে জানিয়েছে। এর সঙ্গে রয়েছে স্থানীয় জনজাতি মানুষের দল তিপ্রা মোথা ও পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। জনজাতি অধ্যুষিত অঞ্চলে তিপ্রা মোথা ভালোই আসন পাবে, তবে তারা কংগ্রেস ও সিপিআইএমের সঙ্গে আসন সমঝোতা করবে কি না, তা এখনো স্পষ্ট নয়। তৃণমূলের খুব বেশিসংখ্যক আসন বা ভোট পাওয়ার সম্ভাবনা নেই।

নাগাল্যান্ডের ক্ষমতাসীন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির সঙ্গে লড়াই হবে প্রধানত বিজেপির। তবে সেখানে শক্তিশালী বিচ্ছিন্নতাকামী রাজনৈতিক দল ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড (আইএম) এবং অন্যান্য সুশীল সমাজের সংগঠন করা সেখানে অত্যন্ত প্রভাবশালী, তারা একসঙ্গে ভোট বর্জনের ডাক দিয়েছে। ভারত সরকারের সঙ্গে বিভিন্ন নাগাগোষ্ঠীর যে সার্বিক জোট শান্তি আলোচনা চালাচ্ছে, তারা আগেই বলেছে , নাগা রাজনৈতিক সমস্যার সমাধান ছাড়া নির্বাচন সম্ভব নয়। তবে শুধু বিভিন্ন নাগা সংগঠনই নয়, রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও নিজেও গত নভেম্বরে বলেছেন, নাগা সমস্যার রাজনৈতিক সমাধান না হলে তিনিও নির্বাচনে প্রচার করবেন না। নির্বাচনের আগে নাগা সমস্যার সার্বিক সমাধান কাম্য, বলেছেন রিও।

মেঘালয়ে লড়াই প্রধানত হবে রাজ্যে ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে কংগ্রেস ও বিজেপির। তৃণমূল কংগ্রেসের সেখানে প্রায় সব আসনে প্রার্থী দেবে।

২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে এ বছর ভারতের এক-তৃতীয়াংশ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হওয়ার কথা। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ১০ জায়গায় নির্বাচন হবে। এর মধ্যে প্রথম দফার নির্বাচন হতে চলেছে উত্তর-পূর্বের রাজ্যগুলোতে। ২০১৯-এর লোকসভা নির্বাচনের পর এই প্রথম একসঙ্গে এতগুলো রাজ্যে ভোট হবে। সেই কারণে ২০২৩কে ‘সেমিফাইনালের বছর’ বলে চিহ্নিত করেছে প্রচারমাধ্যম।

সর্বশেষ - সারাদেশ