সোমবার , ২৩ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ভোলার নতুন গ্যাস কূপে আগুন প্রজ্বালন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ২৩, ২০২৩ ৪:০৪ অপরাহ্ণ

ভোলা জেলা সদরের পশ্চিম ইলিশায় নতুন কূপ ভোলা নথ-২ সফলভাবে খনন সম্পন্ন হয়েছে। সোমবার সন্ধ্যায় ওই কূপে গ্যাসের বার্ন (আগুন) প্রজ্বালন করা হয়। এটি পরীক্ষার অংশ বলে জানান বাপেক্স কর্মকর্তারা।

এ কূপের মধ্য দিয়ে ভোলায় ৮টি কূপের খনন কাজ শেষ হচ্ছে। এটি জেলা সদর উপজেলার পশ্চিম ইলিশার  দক্ষিণ চরপাতা গ্রামে চেয়ারম্যান বাড়ির কাছে অবস্থিত।

বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক মো. আলী জানান, ৩ হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের অস্তিত্ব পাওয়া যায়। এটি বর্তমানে পরীক্ষার জন্য আগুন প্রজ্বালন করা হয়। ৭২ ঘণ্টা পর মজুদের বিষয়টি নিশ্চিত হবে। তবে ধারণা করা হচ্ছে এই কূপ থেকে প্রতিদিন ২০ মিলিয়ন এমএমসিএফ গ্যাস পাওয়া যাবে।

আরও একটি কূপ খনন করা হবে বলেও সূত্র জানায়। তবে কী পরিমাণ গ্যাসের মজুদ পাওয়া যাবে- এই মুহূর্তে জানাতে পারছেন না সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, নতুন নতুন কূপ খননের ফলে গ্যাসের মজুদ বাড়ছে। একই সঙ্গে সন্ধান করা হচ্ছে নতুন নতুন গ্যাস পয়েন্টের। এছাড়া চরফ্যাশন ও মনপুরা উপজেলায় গ্যাসের অস্তিত্ব চিহ্নিত করতে সিসিমিক জরিপ শুরু করা হবে।

এর আগে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী বাপেক্স নিয়ন্ত্রিত গ্যাস কূপ এলাকা পরিদর্শন করেন। বাপেক্সের তত্ত্বাবধানে এসব কূপ খনন ও জরিপ হচ্ছে বলেও তিনি জানান। এর আগের ৭টি কূপে ২ ট্রিলিয়নের বেশি ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে।

গত মাসে টবগী-২ কূপ খনন শেষে মজুদ গ্যাস উত্তোলনের জন্য প্রস্তুত রাখা হয়। বর্তমানে কেবল ৪টি কূপ থেকে গ্যাস উত্তোলন হচ্ছে। প্রতিদিন ১৪০ এমএমসিএফ গ্যাস উত্তোলন করা গেলেও এর সম্পূর্ণ ব্যবহার হচ্ছে না। বর্তমানে ৪টি বিদ্যুৎ প্লান্টসহ ক্ষুদ্র কয়েকটি শিল্প প্রতিষ্ঠানে গ্যাস ব্যবহার হচ্ছে। এতে মাত্র ৮০ এমএমসিএফ গ্যাস ব্যবহার হচ্ছে। গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্লান্ট থেকে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে দৈনিক ৪৮৫ মেগাওয়াট বিদ্যুৎ।

এদিকে গ্যাসের মজুদ থাকলেও আবাসিক ও বাণিজ্যিক সংযোগের অনুমতি দেওয়া হচ্ছে না। ফলে মজুদ গ্যাসের ব্যবহার নিশ্চিত হচ্ছে না। ভোলায় গ্যাসের মজুদ রয়েছে। এ কারণে ইতোমধ্যে বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান শিল্পায়নের কাজ শুরু করেছে। অনেকে জমিগ্রহণ করেছেন। ওই সব প্রতিষ্ঠানও ইতোমধ্যে গ্যাসের জন্য আবেদন করেছে।

এছাড়া আবাসিক সংযোগের জন্য প্রায় ২ হাজার আবেদন ঝুলে আছে। নতুন গ্যাস সংযোগের জন্য গেল সপ্তাহে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ঘরে ঘরে গ্যাস সংযোগ জেলা চাই সংগঠনের পক্ষ থেকে।

 

সর্বশেষ - দেশজুড়ে