শুক্রবার , ২৭ জানুয়ারি ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিপন্ন প্রজাতির পেঁচা ও লজ্জাবতী বানর উদ্ধার, চারজনের কারাদণ্ড

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ২৭, ২০২৩ ৪:১৭ অপরাহ্ণ

চট্টগ্রামের লোহাগাড়া এলাকায় বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী পাচারের অপরাধে চারজনকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় খাঁচাবন্দি একটি পেঁচা ও দুইটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়।

শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় লোহাগাড়া উপজেলার বার আউলিয়া ডিগ্রি কলেজের সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লোহাগাড়া উপজেলা সহকারী (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বান্দরবানের আলীকদম থানার দানু সরদার পাড়া গ্রামের আনোয়ার হোসেনের ছেলে মো. মোবারক হোসেন (২৭), দক্ষিণ পূর্ব পালংপাড়া গ্রামের মৃত আমির হোসেনের ছেলে সাদ্দাম হোসেন (২৭), উত্তর পালংপাড়া গ্রামের মো. সৈয়দ আলমের ছেলে মো. মহিউদ্দিন (২৪) ও খুলনার সোনাডাংগা থানার বয়রা গ্রামের মৃত দিলু সিকদারের ছেলে মো. আজাহার সিকদার (৪২)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান জাগো নিউজকে বলেন, বিপন্ন প্রজাতির একটি পেঁচা ও দুইটি লজ্জাবতী বানর পাচারের সময় হাতেনাতে চারজনকে আটক করা হয়েছে। এসময় তারা বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী বিক্রির জন্য নিয়ে যাচ্ছিলেন বলে স্বীকার করায় তাদের প্রত্যেককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, দণ্ডিতপ্রাপ্তদের চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। উদ্ধার বন্যপ্রাণীগুলো ডুলাহাজরা সাফারি পার্কে পাঠানোর জন্য চুনতি বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেনের জিম্মায় রাখা হয়েছে।

অভিযানে লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আতিকুর রহমান, উপ-পরিদর্শক (এসআই) রুহুল আমিন উপস্থিত ছিলেন।

সর্বশেষ - দেশজুড়ে