সোমবার , ৩০ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঠাকুরগাঁও-৩ আসনে উপনির্বাচন অগ্নিপরীক্ষায় ১৪ দলের প্রার্থী ইয়াসিন আলী

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ৩০, ২০২৩ ৯:৩১ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও-৩ আসনে উপ-নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ভোটের মাঠে উত্তাপ ততই ছড়াচ্ছে। নির্বাচনে শেষ পর্যন্ত ১৪ দলের মনোনীত প্রার্থী ইয়াসিন আলীর পক্ষে আওয়ামী লীগ ঐক্যবদ্ধভাবে ভোটযুদ্ধে থাকবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই আসনে আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা গোলাপ চন্দ্র রায় প্রার্থী হয়েছেন। প্রচারে তিনি সাম্প্রদায়িক কথাবার্তা বলছেন বলে অভিযোগ রয়েছে। ১ ফেব্রুয়ারি এই আসনে ভোট গ্রহণের দিন ধার্য রয়েছে।

স্থানীয়রা বলছেন, নির্বাচনের বাকি আর মাত্র তিন দিন। কিন্তু এখনো ইয়াসিন আলীর পক্ষে ঐক্যবদ্ধ হতে পারেননি আওয়ামী লীগের নেতাকর্মীরা। স্থানীয় নেতাদের মধ্যে যারা জনসংযোগে রয়েছেন, তারাও ইয়াসিনের পক্ষে প্রকৃতপক্ষে আছেন কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকে।

স্থানীয় ভূমিহীন নেতা রমজান আলী বলেন, ‘১৪ দলীয় জোটপ্রার্থী ইয়াসিন আলীর জন্য বড় সমস্যা সৃষ্টি করেছেন পোলাপ। না হলে ইয়াসিনের বিজয় সহজ ছিল।’

এদিকে নির্বাচনি প্রচারে সাম্প্রদায়িক উসকানির অভিযোগ উঠেছে পূজা উদযাপন পরিষদের উপজেলা সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা গোপাল চন্দ রায়ের বিরুদ্ধে। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘এ ধরনের কথা আমার মুখ থেকে উচ্চারণ হয়নি। আমার বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে।’

এ প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায় বলেন, ‘গোপাল চন্দ রায় যে পদ্ধতিতে নির্বাচনি প্রচার চালাচ্ছেন সেটি সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়া ছাড়া আর কিছু না। তার এ ধরনের প্রচারের নিন্দা ও প্রতিবাদ জানাই।’

স্থানীয় অনেকেই বলছেন, ইয়াসিন আলীকে নিয়ে খেলছেন আওয়ামী লীগ নেতারা। উপ-নির্বাচনে মনোনয়ন চেয়েছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ-সদস্য ইমদাদুল হকসহ আওয়ামী লীগের চার নেতা। দলীয় মনোনয়ন না পাওয়ায় তাদের মধ্যে পিছুটান দেখা দিয়েছে।

আওয়ামী লীগের সভাপতি সাদেক কুরাইশী বলেছেন, ইয়াসিন আলী কি আমাদের দলের প্রার্থী? তবুও আমরা তার হয়ে কাজ করছি। তা ছাড়া ওয়ার্কার্স পার্টি একটি রাজনৈতিক দল। তারা কেনও আমাদের ওপর ভরসা করবে?

এ প্রসঙ্গে ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য মাহমুদুল হাসান মানিক বলেন, ‘আওয়ামী লীগ নেতাদের এ ধরনের বক্তব্য দুঃখজনক। অসম্প্রদায়িক বাংলাদেশ গঠন এবং মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে এক সংকটময়কালে ১৪ দলীয় জোট গঠন হয়েছিল। কিন্তু আওয়ামী লীগের কিছু নেতা সেটি ভুলে গিয়ে ব্যক্তিস্বার্থে জড়িয়ে পড়েছেন।’ অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগ নেতাদের রশি টানাটানি এবং গোপালের সাম্প্রদায়িক পয়েন্টে বক্তব্যের পরিপ্রেক্ষিতে ভোটের মাঠে শক্ত অবস্থানে রয়েছেন জাতীয় পার্টির প্রার্থী হাফিজ উদ্দিন আহমেদ।

বিএনপি দলীয় সংসদ-সদস্য জাহিদুর রহমান পদত্যাগ করায় ঠাকুরগাঁও-৩ আসনটি শূন্য হয়। এই আসনে উপ-নির্বাচনে ১৪ দলীয় জোট থেকে মনোনয়ন পেয়েছেন ওয়ার্কার্স পার্টির নেতা ইয়াসিন আলী। এই আসনে ভোটার তিন লাখ ২৯ হাজার ৩১৪ জন। পহেলা ফেব্রুয়ারি ১২১টি ভোটকেন্দে ইভিএমে ভোটগ্রহণ হবে।

 

সর্বশেষ - দেশজুড়ে