রবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘এক মেডিকেল কলেজের অনুমোদন বাতিল ও ৫টির কার্যক্রম স্থগিত’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ১:২৪ অপরাহ্ণ

সংশ্লিষ্ট আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। একই কারণে পাঁচটি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে বলেও জানানো হয়। রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে মন্ত্রী আরও জানান, দেশে বর্তমানে মোট ৭৬টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে নাইটিংগেল মেডিকেল কলেজ (আশুলিয়া), নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (ঢাকা), নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ (রংপুর), আইচি মেডিকেল কলেজ (উত্তরা) এবং শাহ মখদুম মেডিকেল কলেজের (রাজশাহী) কার্যক্রম স্থগিত করা হয়েছে। একই সঙ্গে কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বেসরকারি ৬৬টি মেডিকেল কলেজের কার্যক্রম স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর তদারকি করে। একই সঙ্গে অধিভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকেও তদারকি করা হয়। এছাড়া বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২২ এবং বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা, ২০১১ (সংশোধিত) অনুযায়ী গঠিত কমিটির মাধ্যমে মেডিকেল কলেজের শিক্ষার মান তদারকি করা হয়।

তিনি জানান, বেসরকারি মেডিকেল কলেজগুলো সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। নিয়ন্ত্রণের অংশ হিসেবে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে না পারায় এ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ও ৫টি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত এবং একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়। এর আগে কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করার প্রতি শিক্ষার্থীর জন্য পাঁচ লাখ টাকা করে জরিমানা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

বিএনপির ১০ দফায় পূর্ণ সমর্থন দিলো ১৩ রাজনৈতিক দল

একসঙ্গে কাজ করবে বিজিএমইএ-আইআইসিসিআই-সওটেক্স

আলুর দামে আগুন, আমদানিতে সমাধান খুঁজছে সরকার

কলকাতায় মার্টিনেজকে নিয়ে উন্মাদনা, মঞ্চে তারকাদের হুড়োহুড়ি

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে আলহাজ্ব টেক্সটাইল

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ উপায়ে ফেরানোর চেষ্টা করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

জনতা-অগ্রণী ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগের প্রজ্ঞাপন ভুয়া

হবিগঞ্জে আলু ও ডিমে অতিরিক্ত মূল্য আদায়, ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরে গেলেন স্পিকার

কৃষ্ণসাগরে নতুন পথ ব্যবহার করে ইউক্রেনে পৌঁছাল দুটি কার্গো জাহাজ