বুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ফোনে আড়িপাতা বেআইনি: সংসদে জিএম কাদের

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৬:০২ অপরাহ্ণ

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, সরকারের সমালোচনা আর রাষ্ট্রদ্রোহিতা এক কথা নয়। তিনি মোবাইল ফোনে আড়িপাতার সমালোচনা করে বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া বিশেষ ব্যক্তিদের টার্গেট করে তাদের ফোনে আড়িপাতা অনৈতিক ও বেআইনি। এটি সংবিধানের লঙ্ঘন। কথা বলা, মত প্রকাশের অধিকার সবার জন্মগত অধিকার।

সড়কে দুর্ঘটনার চিত্র তুলে ধরে তিনি আরও বলেন, অনেক প্রকল্প হচ্ছে, ব্যয় হচ্ছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে বছরের পর বছর প্রকল্প শেষ হচ্ছে না। প্রকল্পের ব্যয় বাড়ছে। আর সড়কে যানজট, দুর্ঘটনা ও মৃত্যু বাড়ছে।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি এ সময় দেশি-বিদেশি গণমাধ্যমে প্রকাশিত খবর তুলে ধরে বলেন, বিভিন্ন জায়গা থেকে যেটা শুনতে পাচ্ছি, আমাদের দেশে ব্যাপকভাবে একটি গোয়েন্দা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনীতিবিদ, আইনজীবীর স্মার্টফোনে আড়িপাতা হচ্ছে। আর এতে ব্যবহৃত হচ্ছে ইসরাইলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস।

মার্কিন দূতাবাসের দুই কর্মকর্তার সাক্ষাৎ: জিএম কাদেরের সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের চিফ অব পলিটিক্যাল মি. স্কট ব্রান্ডন ও পলিটিক্যাল অফিসার ম্যাথুইউ বে। বুধবার বেলা ১২টায় জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে মার্কিন দূতাবাসের দুই কর্মকর্তা এলে তাদের স্বাগত জানান জিএম কাদের। এ সময় জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষ দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন। বৈঠকে বন্ধুপ্রতিম দুটি দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন তারা।

জাতীয় পার্টির নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার: দলের শৃঙ্খলাবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে যাদের বহিষ্কার করা হয়েছিল তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছেন জিএম কাদের। এরা হলেন- লুৎফর রেজা খোকন (কুমিল্লা), মুফতি নুরুল আমিন (যশোর), মোক্তার হোসেন (সিরাজগঞ্জ), আলমগীর কবির মজুমদার (কুমিল্লা), হিলটন প্রামাণিক (সিরাজগঞ্জ) এবং আবদুল জলিল (সিরাজগঞ্জ)।

 

সর্বশেষ - দেশজুড়ে