শুক্রবার , ১০ ফেব্রুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গণআন্দোলন গড়ে তোলা হবে: চরমোনাই পির

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১০, ২০২৩ ৩:০০ অপরাহ্ণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘জাতীয় স্বার্থবিরোধী পাঠ্যপুস্তক অবশ্যই বাতিল করতে হবে। এর সঙ্গে জড়িত সবাইকে শাস্তির আওতায় আনতে হবে। অন্যথায় ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশের সব ধারা ও মতের সর্বজনকে সঙ্গে নিয়ে রাজনৈতিক সামাজিক ও বুদ্ধিবৃত্তিক আন্দোলন গড়ে তুলবে। জাতীয় স্বার্থবিরোধী পাঠ্যপুস্তক সংশোধনে সর্বব্যাপী গণআন্দোলন গড়ে তোলা হবে।’

শুক্রবার বিকালে রাজধানীর বিজয়নগরের একটি রেস্টুরেন্টে এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ‘২০২৩-এর মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উস্কানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্বের অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার টার্ম, পৌত্তলিক ও ব্রাহ্মণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, প্লেজারিজম এবং ধর্ম ও জাতি সত্ত্বাবিরোধী বিষয়বস্তু সংযাজনের মতো নিন্দনীয় ঘটনায় করণীয়’ শীর্ষক এ বৈঠকের আয়োজন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

দলটির যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমানের সঞ্চালনায় বৈঠকে আরও বক্তব্য দেন- প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী, মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, এবি পার্টির সোলায়মান চৌধুরী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মাওলানা মুজিবুর রহমান হামিদী, বাংলাদেশ মুসলিম লীগের আতিকুল ইসলাম, খেলাফত মজলিসের অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের, বাংলাদেশ কল্যাণ পার্টির  আলী হোসেন ফরাজী, গণআধিকার পরিষদের নুরুল হক নূর, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মাওলানা মো. ইউসুফ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ, নেজামে ইসলাম পার্টির মুফতি জিয়াউল হক মজুমদার, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির এম গোলাম মোস্তফা ভুঁইয়া, ইসলামী ঐক্যজোটের মুফতী মো. তৈয়্যব হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. একেএম ইউনুস প্রমুখ।

এর আগে সকালে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর আয়োজিত নগর সম্মেলনে চরমোনাই পির বলেন, ‘দেশের মানুষের বাক-স্বাধীনতা নেই। ন্যায়ের পথে কথা বলার কোনো অবস্থা নেই। আমরা আজ নিষ্পেষিত। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যেভাবে লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটছে। মানুষ না খেয়ে অর্ধাহারে দিন যাপন করছে। এটা সহ্য করা যায় না।’

সম্মেলনে ঢাকা মহানগর উত্তরের কমিটি বিলুপ্ত ঘোষণা করে নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, সহ-সভাপতি হিসেবে আনোয়ার হোসেন ও সেক্রেটারি হিসেবে মাওলানা আরিফুল ইসলামের নাম ঘোষণা করেন চরমোনাই পির। এ সময় তিনি তাদের শপথ বাক্য পাঠ করান।

কেন্দ্রীয় সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব প্রকৌশলী আশরাফুল আলম, সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মাদ ইমতিয়াজ আলম, ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি মুহাম্মদ আনোয়ার হোসেন, সেক্রেটারি মাওলানা মো. অরিফুল ইসলাম প্রমুখ।

সম্মেলনে সঞ্চালক হিসেবে মাওলানা আরিফুল ইসলাম সরকারের প্রতি ৮ দফা দাবি তুলে ধরেন।

 

সর্বশেষ - দেশজুড়ে