বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জাতিসংঘের বিশেষ দূত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল জনগণের কাছে পৌঁছাচ্ছে না

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৬:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশে কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসাসহ সার্বিক পরিস্থিতিতে প্রতীয়মান যে, দেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব জনগণের কাছে পৌঁছাচ্ছে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে কুষ্ঠ নির্মূলের লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির প্রতি সাধুবাদ জানাচ্ছি। তবে আমি উদ্বিগ্ন যে, রাষ্ট্রীয় প্রশাসন এ প্রতিশ্রুতি বাস্তবায়নের ক্ষেত্রে ব্যর্থ হচ্ছে। সরকারের অঙ্গীকারসমূহ বাস্তবে রূপদানের জন্য বিভিন্ন সুস্পষ্ট লক্ষ্যমাত্রা, সূচক ও মানদণ্ডের পাশাপাশি পর্যাপ্ত বাজেট বরাদ্দ প্রয়োজন।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর একটি অভিজাত হোটেলে কুষ্ঠ রোগ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এলিস ক্রুজ ৮ দিনের সফরে বাংলাদেশে আসেন। সফরের শেষ দিনে তিনি কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যের প্রতি বৈষম্য দূরীকরণ বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ এ সংবাদ সম্মেলন করেন।

লোকচক্ষুর অন্তরালে থাকা সম্ভাব্য বেশি সংখ্যক কুষ্ঠরোগী, বিলম্বিত রোগ নির্ণয়, চলমান সংক্রমণ ও শিশুদের বিকলাঙ্গতা এবং রোগ সম্পর্কিত ব্যাপক বৈষম্য ও সামাজিক কুসংস্কারের বিষয়গুলোতে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন এলিস ক্রুজ।

জাতিসংঘের বিশেষ এ দূত বলেন, ‘কুষ্ঠরোগীদের প্রতি উন্নয়নের অধিকার সংক্রান্ত মৌলিক নীতিসমূহ, যেমন- সমতা, আত্মসংকল্প, অংশগ্রহণ ও ন্যায়বিচারের শর্ত পূরণ হচ্ছে না। এ রোগে আক্রান্ত ও তার পরিবারের সদস্যরা অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল ভোগ করতে পারছেন না। তাদের প্রতি বিদ্যমান বৈষম্যের বিরুদ্ধে যথাযথ প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়ার কোনো উদাহরণও চোখে পড়ছে না।’

এলিস ক্রুজ বলেন, কুষ্ঠ রোগে আক্রান্তদের মৌলিক অধিকার সুরক্ষার লক্ষ্যে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

ডব্লিউএইচও-এর তথ্যানুযায়ী- বিশ্বের সবচেয়ে বেশি কুষ্ঠ রোগীর তালিকায় বাংলাদেশ পঞ্চম। এছাড়া সংশ্লিষ্ট জরিপে চলমান সংক্রমণ, বিলম্বিত রোগ নির্ণয় এবং স্বাস্থ্য ব্যবস্থায় সমস্যা থাকার বিষয়টি উঠে আসে। ২০২৩ সালের জুনে মানবাধিকার কাউন্সিলে জাতিসংঘের বিশেষ এ দূত তার প্রতিবেদন উপস্থাপন করবেন।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

খুন করে চলে যান ব্রুনাই চার বছর পর ক্লুলেস হত্যার রহস্য উদঘাটন করলো পিবিআই

যে উড়োজাহাজ ঘিরে তৈরি হয়েছে রহস্য

শিক্ষকের বিরুদ্ধে ২১ মামলা মুক্তির দাবিতে স্ত্রী-সন্তান নিয়ে সুপ্রিম কোর্টের গেটে অবস্থান

ঝাঁজ বেড়েছে পেঁয়াজের, সবজিতে স্বস্তি

প্রার্থীরা আন্তরিক না হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সিইসি

ঘূর্ণিঝড় মিগজাউম শীত বেড়েছে , বিক্রি হচ্ছে গরম কাপড়

স্বাধীনতা ফোরামের স্মরণসভা অসুস্থ বোধ করায় যোগ দেননি মির্জা ফখরুল

স্বাধীনতাবিরোধী গোষ্ঠীকে নিয়েই বিএনপি গঠিত হয় : ওবায়দুল কাদের

ইন্দো-বাংলা প্রেসক্লাবে ‘বাংলার মিষ্টি আর বাংলাদেশের ইলিশ’

খাঁড়া পাহাড়ের গায়ে ছোট দোকানে বিক্রি হয় স্ন্যাকস