বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প দশম দিনে দুই শিশু-মা জীবিত উদ্ধার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৬:০৪ পূর্বাহ্ণ

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের আন্তাকিয়া থেকে দশম দিনে এক মা ও দুই শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ২২৮ ঘণ্টা ধরে তারা ধ্বংসস্তূপের মধ্যে আটকা ছিল। সম্প্রতি আঘাত হানা সাত দশমিক আট মাত্রার ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তর পশ্চিম অঞ্চল মারত্মকভাবে বিধ্বস্ত হয়। খবর আল-জাজিরার।

আনাদোলু নিউজ এজেন্সি জানিয়েছে, ইলা ও তার দুই শিশু মেইসাম ও আলীকে একটি বিধ্বস্ত অ্যাপার্টমেন্টের ব্লোক থেকে উদ্ধা করা হয়েছে।

এদিকে তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচ থেকে নয় দিনের বেশি সময় পর জীবিত উদ্ধার করা হয় এক নারীকে। কাহরামানমারাস শহরে একটি ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয় তাকে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ওই নারীকে উদ্ধারের দৃশ্য।

গত ৬ ফেব্রুয়ারি ধ্বংসাত্মক ভূমিকম্প আঘাত হানার ২২২ ঘণ্টা পর উদ্ধার করা হয় ৪২ বছর বয়সী ওই নারীকে। তার নাম মেলিক ইমামোগ্লু।

ভূমিকম্পের আঘাতে দুই দেশে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে কেবল তুরস্কেই মারা গেছে ৩৫ হাজারের বেশি।

তুরস্ক ছাড়াও সিরিয়া, লেবানন, সাইপ্রাসের মতো প্রতিবেশী দেশগুলোতেও আঘাত হানে ওই ভূকম্পন। এর মধ্যে সিরিয়ায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৮০০ জনের বেশি।

সর্বশেষ - দেশজুড়ে