শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘নজরদারি বেলুন’ নিয়ে চীনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন বাইডেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ৫:০৫ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনা ‘নজরদারি বেলুন’ ও সেটি ভূপাতিত করার বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জো বাইডেন এ আশাবাদ ব্যক্ত করেন।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা নতুন করে আরও একটি স্নায়ুযুদ্ধ চাইছি না।’ তবে চীনের প্রেসিডেন্টের সঙ্গে কখন এ বিষয়ে কথা বলবেন সেটি নিশ্চিত করেননি তিনি।

বেইজিং অভিযোগ তোলার পর প্রতিক্রিয়া ব্যক্ত করে বাইডেন আরও বলেন, ‘আমি প্রেসিডেন্ট শির সঙ্গে কথা বলার আশা প্রকাশ করছি। আমি আশাবাদী যে আমরা একটি সম্মতিতে পৌঁছতে পারবো।’ তবে বেলুন ভূপাতিত করা নিয়ে দুঃখপ্রকাশ বা ক্ষমা চাইবেন না তিনি।

আলাদাভাবে, মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের চীনবিষয়ক শীর্ষ কর্মকর্তা, মাইকেল চেজ তাইওয়ান সফর করার পরিকল্পনা করছেন। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে এ তথ্য। চেজ হবেন ২০১৯ সালের পর থেকে দ্বীপটি পরিদর্শনের শীর্ষ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের একজন।

চীন দ্বীপটিকে নিজের বলে দাবি করে আসছে। তাইওয়ানকে নিয়ে বাড়াবাড়ি করলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারিও দেয় দেশটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুনটি বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করা হয় সম্প্রতি। ওয়াশিংটনের দাবি, চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছিল।

এদিকে, বেলুনটি ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গেছে বলে দাবি করে চীন। বেইজিং জানায়, এটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত, পথ ভুলে যুক্তরাষ্ট্রে গেছে।

মার্কিন আইনপ্রণেতারা ঘটনাগুলো সম্পর্কে আরও তথ্যের দাবি করার পর বাইডেন তার নীরবতা ভাঙলেন।

সূত্র: রয়টার্স

সর্বশেষ - আইন-আদালত