রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রুশ কূটনীতিকদের নেদারল্যান্ডস ছাড়ার নির্দেশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৪:৫৭ পূর্বাহ্ণ

বেশ কয়েকজন রুশ কূটনীতিককে নেদারল্যান্ডস ত্যাগ করার নির্দেশ দিয়েছে ডাচ সরকার। আন্তর্জাতিক অপরাধ আদালত ও বৈশ্বিক রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষণ সংস্থাসহ বিভিন্ন বিষয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ডাচ সরকারের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অবস্থিত নেদারল্যান্ডস কনস্যুলেট বন্ধ করে দেওয়া হবে। আর হেগে (নেদারল্যান্ডেসের রাজধানী) রাশিয়ান দূতাবাসে রাশিয়ান কূটনীতিকদের সংখ্যা কমিয়ে ফেলবে।

ডাচ্‌ সরকার বলেছে, তারা হেগের রাশিয়ান দূতাবাসে কূটনীতিকদের সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে। মস্কোর ডাচ দূতাবাসের কূটনীতিকের সংখ্যার সঙ্গে মিল রাখার জন্যই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এক বিবৃতিতে ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্ট্রা বলেন, কূটনীতির আড়ালে নেদারল্যান্ডসে গোয়েন্দা এজেন্টদের আনার চেষ্টা করছে রাশিয়া। আমরা কোনোভাবেই এমনটি হতে দিতে পারি না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আরও বলা হয়, কয়েকজন রুশ কূটনীতিককে দুই সপ্তাহের মধ্যে নেদারল্যান্ডস ত্যাগ করতে হবে। তবে এ সময়ের মধ্যে ঠিক কতজনকে রাশিয়ায় ফিরে যেতে হবে, তা স্পষ্ট করেনি ডাচ সরকার।

এমনকি, মঙ্গলবারের (২১ ফেব্রুয়ারির) মধ্যে আমস্টারডামে রাশিয়ার বাণিজ্য কার্যালয় বন্ধ করার নির্দেশ দিয়েছে নেদারল্যান্ডস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, নেদারল্যান্ডস এমন সময়ে এসব সিদ্ধান্ত নিচ্ছে, যখন রাশিয়া সেন্ট পিটার্সবার্গের কনস্যুলেট বা মস্কো দূতাবাসে কাজ করতে আগ্রহী ডাচ্‌ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা ডাচ্‌ সরকারের এসব পদক্ষেপের যথাযথ প্রতিক্রিয়া জানাবে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরপরই ইউরোপের যেসব দেশের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক বিরোধ শুরু হয়, তার মধ্য নেদারল্যান্ডস অন্যতম। সেসময় ১৭ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে আমস্টারডাম। তার প্রতিক্রিয়ায় ১৫ জন ডাচ কূটনীতিককে বহিষ্কার করে মস্কো।

সূত্র: আল-জাজিরা

সর্বশেষ - দেশজুড়ে