সোমবার , ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিএসইসি’র দাবি পুঁজিবাজারে টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে আইওএসকো’র সভা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

ঢাকায় শুরু হতে যাচ্ছে অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা। এ সভা শুরু হবে বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে ঢাকার বনানীতে শেরাটন হোটেলে। আইওএসকো বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন।

এই সভা দেশের পুঁজিবাজারে টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিএসইসির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে সভার বিস্তারিত তুলে ধরা হয়। এসময় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিএসইসি’র দায়িত্বশীল কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম বলেন, ২২ ও ২৩ ফেব্রুয়ারি (বুধ-বৃহস্পতিবার) দুই দিনব্যাপী প্রথমবারের মতো আইওএসকো’র এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির সভা হচ্ছে।

২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুপারভাইজরি ডাইরেক্টর মিটিংয়ের মাধ্যমে সভা শুরু হবে। আর দুপুর দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে এনফোর্সমেন্ট ডাইরেক্টর মিটিং। দুটি সভায় সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান (জ্যেষ্ঠ সচিব) এবং আইওএসকো’র এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এছাড়া সভায় আইওএসকো’র সচিবালয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

পুঁজিবাজারে টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে আইওএসকো’র সভা

বিএসইসি নির্বাহী পরিচালক বলেন, দ্বিতীয় দিনের সভা উদ্বোধন করবেন আইওএসকো’র এপিআরসি’র চেয়ার সেগুরু আরিজুমি। এতে স্বাগত বক্তব্য রাখবেন ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাপনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

তিনি আরও বলেন, সভায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায়সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হবে।

বিএসইসি’র এই নির্বাহী পরিচালক বলেন, আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সভা আয়োজনের মাধ্যমে দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরও পরিচিত হবে। একই সঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বাড়বে বলে আশা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক সাইফুর রহমান, মোহাম্মদ রেজাউল করিম ও পরিচালক ফারহানা ফারুকী।

বর্তমানে দেশের শেয়ারবাজার মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে এ ধরনের সভা দেশের শেয়ারবাজারের জন্য কোনো ভালো ভূমিকা রাখবে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এই সভা নির্ধারণ করে আইওএসকো। তারা যখন সভার সময় নির্ধারণ করে দেয়, সে সময় সভা অনুষ্ঠিত হয়। এর সঙ্গে বর্তমান বাজার পরিস্থিতির সম্পর্ক নেই।

অভিযোগ আছে বিএসইসি শেয়ারবাজারের কারসাজি চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারছে না, যে কারণে বর্তমানে শেয়ারবাজারে লেনদেন খরা ও দরপতন দেখা যাচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিএসইসি কেন কারসাজি চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারছে না? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রেজাউল করিম বলেন, গত দুই বছরে যতগুলো এনফোর্সমেন্ট একশন হয়েছে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে দেখা যাবে আমরা লিডিং পজিশনে আছি। বিগত দিনে অনেক জরিমানা করা হয়েছে।

সর্বশেষ - দেশজুড়ে