বৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

স্বর্ণ ব্যবসার লোভ দেখিয়ে যেভাবে কোটি টাকা নিয়ে লাপাত্তা ছাত্রলীগ নেতা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৩, ২০২৩ ৭:২৯ পূর্বাহ্ণ

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শান্ত সবাইকে বলেছিলেন, চট্টগ্রামে তাঁর একাধিক স্বর্ণের দোকান রয়েছে। ডলার ও স্বর্ণের দাম বাড়ছে। পুরোনো স্বর্ণ কিনে মজুত (স্টক) করলে পরে বেশি লাভে বিক্রি করা যাবে। বিনিয়োগ করলে সবাইকে টাকার অনুপাতে লভ্যাংশ দেওয়ার প্রলোভন দেখান তিনি। শান্তর অভিনব কৌশল ছিল, সবাইকে বলতেন, যেন লেনদেনের বিষয়ে অন্য কেউ না জানে। প্রথম দিকে টাকা নিয়ে তা পরিশোধ করে আস্থা অর্জন করেন। এলাকায় তাঁর একটি অফিস ছিল। গাড়িও ব্যবহার করতেন। বড় বড় নেতার সঙ্গে সেলফি তুলে এলাকায় নিজেকে প্রভাবশালী নেতা হিসেবে জাহির করতেন শান্ত। এসব দেখে তাঁর প্রতি সবার বিশ্বাস জন্মেছিল।

মঙ্গলবার রাতে শান্তর প্রতারণা বিষয়ে যাঁরা অভিযোগ করেছেন, তাঁরা হলেন নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নের বাড়াইল গ্রামের শ্যামল চন্দ্র দাস, হক সাব, আব্বাস উদ্দিন, সুজন মিয়া, অক্লান্ত দেবনাথ ও নিখলী গ্রামের খোরশেদ আলম এবং বড়িকান্দি গ্রামের ছগির আহমেদ। অভিযোগ অনুযায়ী, শান্ত এই ৭ জনের কাছ থেকে ১ কোটি ৯ লাখ টাকা ধার নিয়েছেন। গত বুধবার রাতে আরও দুই ব্যবসায়ী তাঁর বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

কোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা ছাত্রলীগ নেতা

শান্ত কুমার রায়

সলিমগঞ্জ বাজারে একটি বিকাশে দোকান চালান আতিকুর রহমান। তিনি প্রথম আলোকে বলেন, স্বর্ণের ব্যবসার কথা বলে পাঁচ থেকে ছয় মাস ধরে তাঁর দোকান থেকে বিকাশের মাধ্যমে টাকা লেনদেন করে আসছিলেন শান্ত। স্বর্ণের বার কিনবেন বলে টাকা পাঠাতেন। এলাকার পরিচিত মানুষ হিসেবে তিনিও টাকা দিতেন। টাকা পাঠানোর পরদিন বা সপ্তাহের মধ্যে টাকা ফেরত দিয়ে দিতেন। এক দিন পর দেওয়ার কথা বলে গত বৃহস্পতিবার রাতে ২ লাখ টাকা এবং শনিবার রাতে ১ লাখ ৮ হাজার টাকা বিকাশের মাধ্যমে নেন শান্ত। পরদিন দিয়ে দেবেন বলেছিলেন। কিন্তু রোববার থেকে তাঁর মুঠোফোন বন্ধ। এলাকার সাতজন থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। তিনিও থানায় অভিযোগ দিতে যাবেন।

এই বাজারের মা টেলিকমের স্বত্বাধিকারী আতিকুর রহমান প্রথম আলোকে বলেন, শান্ত ও তাঁর বাবা মিলে বলেছেন, চট্টগ্রামের তাঁদের তিন থেকে চারটি স্বর্ণের দোকান রয়েছে। নবীনগর থেকে পুরোনো স্বর্ণ কিনে ঢাকা ও চট্টগ্রামে নিয়ে বিক্রি করেন। এক বছর ধরে তাঁর সঙ্গে লেনদেন করে আসছিলেন শান্ত। লেনদেনের সময় শান্ত বলেছিলেন বিষয়টি যেন অন্য কোনো ব্যবসায়ী না জানে। ব্যবসার লাভ থেকে লভ্যাংশ দেওয়ার কথাও বলেছিলেন।

আতিকুর রহমান বলেন, ছাত্রলীগ নেতা শান্ত প্রথম দিকে টাকা নিয়ে ১০ থেকে ১৫ দিনের ভেতর দিয়ে দিতেন। ৩ থেকে ৫ লাখ টাকা করে নিতেন। একপর্যায়ে পরিমাণটা ৩০ লাখে গিয়ে দাঁড়ায়। তখন তিনি আর টাকা দিতে চাননি। পরে এক বোনের কাছ থেকে ১৫ লাখ টাকা এনে তাঁকে দেন। সর্বশেষ তাঁকে ৫৩ লাখ টাকা দিয়েছেন। বিনিময়ে ৫৩ লাখ টাকার একটি চেক শান্ত তাঁকে দিয়েছেন।

আতিকুর রহমান বলেন, ‘পরে আরও টাকা চেয়েছিল। কিন্তু আমি আর দিইনি। তখন সে আমাকে ৫০ থেকে ৬০ হাজার টাকা করে কয়েক দফায় লভ্যাংশ দিয়েছে। স্বর্ণ বিক্রি করে পুঁজি ৫৩ লাখ টাকাসহ লাভও দেবে বলে প্রলোভন দেখিয়েছে।’

একই বাজারের ভাই ভাই মেশিনারি স্টোররে স্বত্বাধিকারী জাহাঙ্গীর আলম প্রথম আলাকে বলেন, শান্ত এলাকায় বাড়ি, গাড়ি, অফিস নিয়ে মানুষের মাঝে একটি আস্থার জন্ম দিয়েছে। বন্ধু হওয়ায় প্রথম তাঁর কাছে বিকাশে এক লাখ টাকা নেন। বিশ্বাস থেকে তিনিও দিয়েছেন। দেড় থেকে দুই বছর ধরে লেনদেন করে আসছিলেন। টাকা নিতেন, দিতেন—এভাবেই চলছিল। একপর্যায়ে তাঁর কাছ থেকে নেওয়া টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪০ লাখ। গত রোববার বেলা সাড়ে ১১টায় টাকা ফেরত দেওয়ার কথা ছিল। বেলা ১১টা থেকে তাঁর সব নম্বর বন্ধ।

সলিমগঞ্জ বাজারের ঢাকা কনফেকশনারির স্বত্বাধিকারী বাবলু মিয়া বলেন, ‘আমার বিকাশের ব্যবসা রয়েছে। শান্ত কয়েক দফায় ১১ লাখ নিয়েছেন। শনিবার আমার বোনজামাই বাদল মিয়ার কাছ থেকে নেন ৫ লাখ টাকা। আমরা থানায় অভিযোগ দিতে যাচ্ছি।’

একাধিকবার চেষ্টা করেও মুঠোফোন বন্ধ পাওয়ায় শান্ত কুমার রায়ের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (নবীনগর সার্কেল) সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ছাত্রলীগ নেতার বিষয়ে এখন পর্যন্ত নয়জন ভুক্তভোগী লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত চলছে। তবে ছাত্রলীগের ওই নেতার দেশের বাইরে চলে গিয়ে থাকতে পারেন বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

বিকল ট্রাকে বাসের ধাক্কা গুরুতর আহত মা ও দুই মেয়ে ঢামেকে ভর্তি

দ্বন্দ্ব-গ্রুপিং ও সিনিয়র নেতাদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য রোধে কঠোর হচ্ছে বিএনপি

গোয়ালন্দে স্কুলছাত্র নিখোঁজের তিন দিন পর মুঠোফোনে মুক্তিপণ দাবি

এফবিসিসিআইয়ের বাণিজ্য সম্মেলন আজ, যোগ দেবেন প্রধানমন্ত্রী

যে কারণে ব্রিটিশ পার্লামেন্টের সম্মাননা পেলেন করণ জোহর

সাফজয়ী মেয়েদের ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা বিসিবির

বিআরটিসি বাসচাপায় মাছ ব্যবসায়ীর মৃত্যু

সন্তানের সামনেই স্ত্রীকে কুপিয়ে হত্যা

শিল্পীরা দেখবেন অনন্ত-বর্ষার ‘দিন দ্য ডে’

জিডিটাল ভূমি ব্যবস্থাপনা ও ঝামেলামুক্ত সেবা দানে প্রধানমন্ত্রীর নির্দেশ