শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

কৃষি ও পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে: শিক্ষামন্ত্রী

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৫:১১ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের কৃষি ও পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে। দেশের উন্নয়ন মানেই অবকাঠামো উন্নয়ন। তাই ইটের চেয়ে ভালো পরিবেশবান্ধব বিকল্প যদি থাকে, আর সেটি তৈরি করতে যদি কৃষিজমি নষ্ট না হয় তাহলে সেটি গ্রহণ করাই যুক্তিযুক্ত। কেননা আমরা কেউ নিজের ভবিষ্যৎ নষ্ট করতে চাই না। তাই আমরা এখন থেকে এ বিষয়ে সজাগ এবং সতর্ক হব।

শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি  বলেন, আমাদের দেশে লোক প্রতিদিন বাড়ছে, কৃষিজমি কমছে। শেখ হাসিনার কারণে আমাদের কৃষিজমির ওপর এত গবেষণা হয়েছে এবং হচ্ছে। যে জমিতে আগে এক ফসল হয়েছে, এখন তিন ফসল হয়। আবার যে জমিতে ফসল হয়নি এখন আগের তুলনায় সেখানে বহুগুণ ফসল উৎপাদন হয়। আর এসব সম্ভব হয়েছে গবেষণার কারণে। বঙ্গবন্ধু কন্যার সেই গবেষণার মাধ্যমে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হচ্ছে। কাজেই আমাদের আরও বেশি করে কৃষি এবং পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে।

মন্ত্রী বলেন, আমাদের উন্নয়নের সঙ্গে অবকাঠামগত উন্নয়ন দরকার হবে। আমাদের ইট দরকার হবে। ইটের ক্ষেত্রে খুব ভালো পরিবেশে বিকল্প যদি আমাদের থাকে, যেটা তৈরি করতে আমাদের কৃষিজমি নষ্ট হয় না, তাহলে কেন আমরা সেটি গ্রহণ করব না। এটি গ্রহণ করাই সবচাইতে বেশি যুক্তিযুক্ত। আমরা কেউই নিজেদের ভবিষ্যৎ নষ্ট করতে চাই না। আমরা সবাই মিলে সচেনতন হব, সঠিক কাজটি করব। কারণ ইকো ব্লকস ব্যয় সাশ্রয়ী।

দীপু মনি বলেন, এই ইকো ব্লক তৈরি কারখানার উদ্যোক্তা হেলাল উদ্দিন একজন জ্যেষ্ঠ সাংবাদিক। তিনি শুধুমাত্র ব্যবসায়িক নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে এটি করেছেন। এখানে একটি ইটভাটা ছিল। এই ইটভাটার যে বিরূপ প্রতিক্রিয়া সেটি তিনি দেখেছেন। এই রকম ইটভাটা এখনো সারা দেশে আছে এবং এখনো চলছে। সব জায়গায় যখন এই ইটের ভাটাগুলো পরিবর্তিত হয়ে ইকো ব্লকসের মতো কারখানায় পরিণত হবে, তখন আমাদের পরিবেশ দূষণের হার অনেক কমে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের চেয়ারম্যান হেলাল উদ্দিন।  সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, মতলব দক্ষিণ উপেজেলা চেয়ারম্যান বিএইচ কবির, হাইমচর উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, ইকবাল হোসেন পাটওয়ারী, রহিম বাদশা, মির্জা জাকির প্রমুখ।

 

সর্বশেষ - দেশজুড়ে