শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে চীনের সতর্কতা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৫:৪১ পূর্বাহ্ণ

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি বেড়েছে। অনেকেই আশঙ্কা করছেন যেকোনো সময় ঘটতে পারে অনাকাঙিক্ষত ঘটনা। এমন পরিস্থিতিতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করলো চীন। দেশটি জানিয়েছে, রাশিয়া-ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা অবশ্যই উচিত নয়। খবর আল-জাজিরার।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনার কথা জানিয়েছ চীন জানায়, পারমাণবিক যুদ্ধ বা অস্ত্রের ব্যবহার করা অবশ্যই ঠিক নয়। পারমাণবিক অস্ত্রের ব্যবহার অথবা হুমকিরও বিরোধিতা করা উচিত বলেও জানায় তারা।

বেসামরিক নাগরিকদের রক্ষার কথা জানিয়ে দেশটি আরও জানায়, আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনেই দুই পক্ষের কার্যক্রম পরিচালনা করা উচিত। বেসামরিক নাগরিকদের ওপর অথবা তাদের স্থাপনায় হামলা পরিহার করা উচিত বলেও জানায় চীন।

মূলত ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর উপলক্ষে কিয়েভ ও মস্কোর যুদ্ধবিরতি চায় চীন। ইউক্রেনের সংকটকে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া রোধ করতে চায় তারা। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ১২টি পয়েন্টে শান্তি আলোচনার পরিকল্পনার কথা জানিয়েছে।

চীনের এই পরিকল্পনায় শান্তি আলোচনা শুরু করার আহ্বান জানানো হয়। একই সঙ্গে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার অবসানের আহ্বান জানানো হয়েছে। এছাড়া পারমাণবিক স্থাপনার নিরাপত্তা, বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর স্থাপন নিয়ে কথা বলা হয়েছে। বৈশ্বিক খাদ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে শস্য রপ্তানি নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানানো হয়।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত