শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সুপ্রিম কোর্ট বার নির্বাচন ‘নিরপেক্ষ’ কমিশন গঠনে বিএনপির নাম প্রস্তাব

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৫:৫৩ পূর্বাহ্ণ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির (বার) নির্বাচন হতে যাচ্ছে মার্চ মাসে। এরইমধ্যে ঘোষণা করা হয়েছে তফসিল। তবে এবার নির্বাচন পরিচালনার জন্য তিন সাবেক বিচারপতির নাম প্রস্তাব করেছে বিএনপি।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট বারের সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকিরের কাছে এই আবেদন করা হয়। সুপ্রিম কোর্ট বারের বর্তমান কমিটিতে থাকা বিএনপিপন্থি সাত সদস্য করেন এই আবেদন।

এতে বলা হয়, সমিতির ২০২৩-২৪ সনের নির্বাচন পরিচালনার জন্য সাব-কমিটি (কমিশন) গঠনের লক্ষ্যে সভা আহ্বান করা হয়েছে। সমিতির গঠনতন্ত্রের ১৫(৬) অনুচ্ছেদ অনুযায়ী, কার্যকরী কমিটি কর্তৃক অনূর্ধ্ব সাত সদস্যের সমন্বয়ে নির্বাচন সাব-কমিটি গঠনের বিধান রয়েছে, যে কমিটির আহ্বায়ক হবেন সমিতির একজন নিয়মিত জ্যেষ্ঠ সদস্য।

‘কিন্তু গতবছর অর্থাৎ ২০২২-২৩ সনের নির্বাচন পরবর্তী উদ্ভূত পরিস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আমরা সমিতির নিম্নলিখিত সদস্যদের সমন্বয়ে সাব-কমিটি গঠনের অনুরোধ জানাচ্ছি। আমরা বিশ্বাস করি, তাদের সমন্বয়ে নির্বাচন সাব-কমিটি করা হলে একটি প্রশ্নাতীত নির্বাচন উপহার দিতে পারবেন।’

সাব-কমিটির আহ্বায়ক হিসেবে প্রস্তাবিত নাম

হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ও সমিতির নিয়মিত সদস্য ফরিদ আহমেদ, হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ও সমিতির সাবেক সম্পাদক এবং নিয়মিত সদস্য নজরুল ইসলাম চৌধুরী, হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ও সিনিয়র অ্যাডভোকেট এবং সাবেক আহ্বায়ক ও সমিতির নিয়মিত সদস্য এ.এফ.এম আব্দুর রহমান।

এই তিনজনের নাম প্রস্তাব করলেও ‘নিরপেক্ষ’ সাব-কমিটি গঠন হবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সমিতির সহ-সম্পাদক ও বিএনপিপন্থি আইনজীবী মাহবুবর রহমান খান।

সাব-কমিটিতে বর্তমান কার্যকরী কমিটির দুই সদস্য হলেন, মোহাম্মদ হোসেন (সহ-সভাপতি) ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান (সহ-সম্পাদক)।

কমিটির বাকি চার সদস্য হলেন, মোহাম্মদ সালাউদ্দিন, আইডি নম্বর- ২৫৯০, মোহাম্মদ ইলিয়াছ ভূইয়া (কচি), আইডি নম্বর- ২৪৮০, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জাহাঙ্গীর আলম, আইডি নম্বর- ১৭৩৯ ও মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, আইডি নম্বর-২৪৭১।

আবেদনকারীরা হলেন, বিএনপিপন্থি সুপ্রিমকোর্ট বারের বর্তমান কোষাধ্যক্ষ মোহাম্মদ কামাল হোসেন, সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফ, সহ-সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খান, সদস্য মাহদিন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মো. মঞ্জুরুল আলম (সুজন) ও কামরুল ইসলাম।

এর আগে বুধবার (২২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২৪ সেশনের কার্যকরী কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ১৫ ও ১৬ মার্চ এ নির্বাচন হবে। তফসিল ঘোষণা হলেও এখনো নির্বাচন পরিচালনার জন্য গঠন করা হয়নি সাব-কমিটি।

তফসিল অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৮ মার্চ বিকেল ৫টা পর্যন্ত।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটিসহ মোট ১৪টি পদে নির্বাচন হবে।

সর্বশেষ - দেশজুড়ে