রবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঝালকাঠিতে বিএনপির দুই শতাধিক নেতাকর্মীর নামে মামলা, আটক ১৬

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ৬:৪১ পূর্বাহ্ণ

ঝালকাঠিতে বিএনপি ও সহযোগী সংগঠনের পদযাত্রায় সংঘর্ষের ঘটনায় আটক ১৬ নেতাকর্মীসহ প্রায় ২০০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে ঝালকাঠি সদর থানার উপপরিদর্শক (এসআই) দেবাশীষ মোদক বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

এর আগে দুপুরে ঝালকাঠিতে বিএনপি ও সহযোগী সংগঠনের পদযাত্রায় সংঘর্ষে তিন পুলিশ সদস্যসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। এ ঘটনায় জেলা যুবদলের সদস্যসচিব অ্যাডভোকেট আনিসুর রহমান খানসহ বিএনপির ১৬ নেতাকর্মী আটক রয়েছেন।

এতে আসামি করা হয়- দুপুরে আটক বিএনপিকর্মী শামীম মৃধা, জহিরুল ইসলাম মামুন, আবুল হাসান, আনোয়ার হোসেন, সজিব হোসেন, হাফিজুর রহমান নয়ন, ফরিদ হাওলাদার, সিদ্দিকুর রহমান, ছাত্রদল নেতা তৌহিদ হোসেন, জেলা যুবদলের সদস্য সচিব অ্যাডভোকেট আনিচুর রহমান খান, বিএনপিকর্মী রুস্তম শরীফ, শাহজালাল মিঠু, আব্দুল কুদ্দুস, হিমেল হাওলাদার, আদিফ হাসান, মনির হোসেনকে। এছাড়া পলাতক উল্লেখ করে আসামি করা হয়েছে- বিএনপির কেন্দ্রীয় স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ হোসেন, সদস্য সচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন, সদর উপজেলা সভাপতি এজাজ হাসান, পৌর সভাপতি অ্যাডভোকেট নাসিমুল হাসান, যুবদল আহ্বায়ক শামীম তালুকদার, ছাত্রদল সভাপতি আরিফুর রহমান খান, সাধারণ সম্পাদক গিয়াস সরদার দিপুসহ ২২ জনের নামোল্লেখ করে অজ্ঞাতনামা আরও দেড়শ জনকে।

জানা যায়, বিএনপির কেন্দ্রঘোষিত কর্মসূচিতে অংশ নিতে শহরের আমতলা গলি রোড়ের বিএনপির কার্যালয়ের সামনে জমায়েত হন নেতাকর্মীরা। সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম। জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ হোসেনের সভাপতিত্বে সমাবেশে সদস্যসচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেনসহ অনেকে বক্তব্য দেন। পরে তারা পদযাত্রা শুরু করলে বাধা দেয় পুলিশ। এতে নেতাকর্মীদের সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে সংঘর্ষে রূপ নেয়।

সংঘর্ষ চলাকালে বিএনপির নেতাকর্মীরা ইট-পাটকেল ছুড়তে থাকে। এতে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবীরের মাথা ফেটে যায়। এসময় এসআই নজরুল ইসলাম ও শফিকুল আহত হন। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে এ ঘটনায় জেলা যুবদলের সদস্যসচিব অ্যাডভোকেট আনিসুর রহমান খানসহ ১৬ জনকে আটক করে পুলিশ।

জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন বলেন, বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা কমর্সূচির অংশ হিসেবে প্রথমে গণজমায়েত অনুষ্ঠিত হয়। পরে পদযাত্রা শুরু করলে পুলিশ বাধা দেয়। নেতাকর্মীরা বাধা উপেক্ষা করে সামনে এগোতে চাইলে লাঠিচার্জ করে পুলিশ। এতে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। ঘটনাস্থল থেকে ১৬ জনকে আটক করে পুলিশ। ওই ১৬ জনসহ আমাদের প্রায় দুইশ নেতাকর্মীর নামে/বেনামে মামলা দেওয়া হয়েছে। এ ঘটনায় আটকদের মুক্তি ও ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানান তিনি।

সদর থানার ওসি নাসির উদ্দিন জানান, বিএনপির পদযাত্রার নামে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। তাদের বাধা দেওয়ায় ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপির নেতাকর্মীরা। এতে ওসি (অপারেশন) ফিরোজসহ তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বিএনপির ১৬ জনকে আটক করা হয়েছে। আটক ১৬ জনসহ মোট ৩৮ জনের নামোল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। এসআই দেবাশীষ মোদক বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

সর্বশেষ - দেশজুড়ে