মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন, এগিয়ে ক্ষমতাসীনরা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ

আফ্রিকার জনবহুল দেশ নাইজেরিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় শনিবার (২৫ ফেব্রুয়ারি)। ভোটগ্রহণ শেষে চলছে গণনা। এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে দেশটির ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা টিনুবু এগিয়ে রয়েছেন। মঙ্গলবার দেশটির ৩৬টি রাজ্যের মধ্যে ২৫টির ফলাফল পাওয়া গেছে।

রাজ্যগুলোর নির্বাচন কমিশনের ফলাফল থেকে জানা যায়, অল প্রগ্রেসিভ কংগ্রেস পার্টির (এপিসি) টিনুবু প্রায় ৩৬ শতাংশ বা ৭০ লাখের বেশি ভোট পেয়েছেন। প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) আতিকু আবুবকর ৩০ শতাংশের কাছাকাছি বা প্রায় ৬০ লাখ ভোট পেয়েছেন। দেশটির ৮ কোটি ৭০ লাখ মানুষ ভোট দিয়েছে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে।

ছোট দল লেবার পার্টির পিটার ওবি ২০ শতাংশ বা প্রায় ৩৮ লাখ ভোট পেয়েছেন। মঙ্গলবার বাকী ফলাফল আসতে পারে।

রাজ্যগুলোর স্বাধীন জাতীয় নির্বাচন কমিশনের (আইএনইসি) কর্মকর্তারা প্রাথমিক ফলাফল ঘোষণা করেন। এরপর ফেডারেল রাজধানী আবুজাতে কমিশনের জাতীয় মিলন কেন্দ্রে উপস্থাপন করতে হবে এই ফলাফল৷

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলছে বিরোধী কয়েকটি দল।

বিদায়ী প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির কমিশন প্রতিটি পোলিং ইউনিট থেকে সরাসরি ওয়েবসাইটে ফলাফল আপলোড করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু বেশিরভাগই তা করতে পারেনি। ফলে সমালোচনার মুখে পড়েছে কমিশন।

বুহারির স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে লড়াই করছেন ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেসের সাবেক লাগোসের গভর্নর ৭০ বছর বয়সী বোলা টিনুবু। প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টির সাবেক সহ-সভাপতি ৭৬ বছর বয়সী আতিকু আবুবকর এবং অ্যানামব্রা রাজ্যের সাবেক গভর্নর ৬১ বছর বয়সী পিটার ওবি।

ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেস (এপিসি) এবং বিদায়ী প্রশাসনকে চলমান জ্বালানি সংকট ও মূল্যস্ফীতির জন্য দায়ী করা হয়। ভোটারদের অনেকের মধ্যে নির্বাচন নিয়েও এক ধরনের অসন্তোষ রয়েছে।

সূত্র: রয়টার্স

সর্বশেষ - দেশজুড়ে