রবিবার , ১২ মার্চ ২০২৩ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নারায়ণগঞ্জে ছাত্রলীগ নেতাসহ ফোর মার্ডার: হাইকোর্টের রায় ৪ এপ্রিল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ১২, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ

নারায়ণগঞ্জের আড়াই হাজারে ২০০২ সালে ছাত্রলীগ নেতাসহ চার জনকে হত্যার চাঞ্চল্যকর (ফোর মার্ডার) মামলায় ২৩ আসামির ফাঁসির আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য আগামী ৪ এপ্রিল দিন ঠিক করেছেন হাইকোর্ট।

রোববার (১২ মার্চ) হাইকোর্টের বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী। আসামিদের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ কে এম ফজলুল হক খান ফরিদ।

এর আগে ২০১৭ সালে নারায়ণগঞ্জের আড়াই হাজারে ২০০২ সালে সংঘটিত চাঞ্চল্যকর চার খুন মামলায় ২৩ আসামির ফাঁসির রায় দেন আদালত।

নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত এ রায় দেন। রায়ের দিন ১৯ আসামি আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক রয়েছেন। নিম্ন আদালতের রায়ের পর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয় এবং আসামিরা খালাস চেয়ে আপিল করেন। তারই ধারাবাহিকতায় এ মামলায় হাইকোর্টের শুনানি হয়।

মামলার বিবরণে জানা গেছে, ২০০২ সালের ১২ মার্চ বিলুপ্ত সদাসদি ইউনিয়নের (বর্তমান গোপালদী পৌরসভা) তৎকালীন চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি আবুল বাশার কাশুর নির্দেশে আড়াইহাজার উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রফিকুল ইসলামের ছোট ভাই আ. বারেক, তার ফুফাতো ভাই বাদল, আওয়ামী লীগ কর্মী ফারুক ও কবির হোসেনকে বাড়ি থেকে ধরে নিয়ে নির্যাতনের পর আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।

ওই ঘটনায় নিহত আ. বারেকের বাবা আজগর আলী মেম্বার বাদী হয়ে হত্যা মামলা করেন। পরে ২১ জনকে সাক্ষী এবং ২৩ জনকে আসামি করে অভিযোগপত্র দেওয়া হয়।

চার খুনের মামলার প্রধান আসামি সদাসদি ইউনিয়নের (বর্তমান গোপালদী পৌরসভা) তৎকালীন চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি আবুল বাশার কাশুসহ মোট ১৯ জন কারাগারে রয়েছেন।

সর্বশেষ - দেশজুড়ে