শনিবার , ১৮ মার্চ ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঢাকায় ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট’ উদ্বোধন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ১৮, ২০২৩ ৪:৫০ অপরাহ্ণ

হাইকমিশনার প্রণয় ভার্মা ও বাংলাদেশের শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ঢাকায় স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট ২০২৩’ যৌথভাবে উদ্বোধন করেছেন। ভারতের বিভিন্ন স্থান থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এই অনুষ্ঠানে অংশ নেয়।

এ সময় হাইকমিশনার বলেন, উচ্চশিক্ষা বাংলাদেশের সঙ্গে আমাদের সুগভীরে নিহিত অংশীদারত্বের কেন্দ্রবিন্দু হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি সন্তুষ্টি প্রকাশ করেছেন যে বিপুল সংখ্যক ভারতীয় শিক্ষার্থী একে অপরের দেশে উচ্চশিক্ষা গ্রহণ করছে। তিনি বাংলাদেশের আরও শিক্ষার্থীদের ভারতের বিশ্বব্যাপী স্বনামধন্য উচ্চশিক্ষা ব্যবস্থার সুবিধা নিতে এবং দুই দেশের তারুণ্যের মধ্যে বন্ধুত্ব ও বোঝাপড়ার নতুন সেতুবন্ধন গড়ে তুলতে আমন্ত্রণ জানান।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর বোঝাপড়ার প্রসারে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার স্বীকৃতি দেন এবং ঢাকায় অনুষ্ঠান আয়োজনের উদ্যোগের জন্য স্টাডি ইন ইন্ডিয়াকে ধন্যবাদ জানান।

স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি হলো একটি বহুল-আলোচিত প্রকল্প যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালে চালু করেছে। কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থী সম্প্রদায়কে ভারতে তাদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করতে ও আমন্ত্রণ জানাতে পরিকল্পনা করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে, স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বাংলাদেশসহ ১৫০টিরও বেশি দেশ থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করেছে।

সর্বশেষ - দেশজুড়ে