বৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ই-সার্ভার হ্যাক নিয়ে যা জানালো বিমান

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ২৩, ২০২৩ ৮:৪৩ পূর্বাহ্ণ

ই-মেইল সার্ভার হ্যাক নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে বলে দাবি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার সাময়িকভাবে বন্ধের বিষয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে। বিষয়টি বিমান কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি হচ্ছে, গত ১৮ মার্চ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কিছু সংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়। সেদিনই সন্দেহযুক্ত সার্ভারটিকে আইসোলেটেড করা হয় এবং ই-মেইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়।

এতে আরও বলা হয়, বিকল্প ব্যবস্থায় বিমানের অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সম্পর্কযুক্ত ই-মেইল আইডিগুলো মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে চালু আছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮, ধারা-১৫ অনুসারে একটি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর অধীনে তফসিলভুক্ত প্রতিষ্ঠান বিধায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি কর্তৃক প্রদত্ত কারিগরি দিক নির্দেশনার আলোকে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার হ্যাক হয়েছে। হ্যাকাররা ১০ দিনের সময় বেঁধে দিয়ে বিপুল পরিমাণ অর্থ দাবি করেছেন। এরই মধ্যে পাঁচ দিন পার হলেও এখনো ই-মেইল সার্ভার উদ্ধার করা যায়নি। বাকি পাঁচদিনের মধ্যে টাকা দেওয়া না হলে সব তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

সর্বশেষ - দেশজুড়ে