সোমবার , ২৭ মার্চ ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রমজান মাসেই বৈঠক বসছে সৌদি আরব ও ইরান

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ২৭, ২০২৩ ৭:৩৭ পূর্বাহ্ণ

পবিত্র রমজান মাসেই সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হতে যাচ্ছে। চীনের মধ্যস্থতায় একটি যুগান্তকারী দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়নের জন্য রমজান মাসের শেষ দিকে দেখা করতে সম্মত হয়েছেন দু-দেশের শীর্ষ কূটনীতিকরা।

সোমবার (২৭ মার্চ) সরকারি সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার ফোনকলে কথা বলার সময় এ সিদ্ধান্ত নেন।

এসপিএ জানিয়েছে, দুই শীর্ষ নেতা ফোনকলে কথা বলার সময় চীনে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির আলোকে বেশ কয়েকটি সাধারণ বিষয় নিয়ে আলোচনা করেন। এই দুই মন্ত্রী রমজান মাসে দ্বিপাক্ষিক বৈঠক করতেও সম্মত হন।

তবে এই বৈঠক কোথায় এবং কখন অনুষ্ঠিত হবে সেব্যাপারে কিছু বলা হয়নি। গত সপ্তাহে রোজা শুরু হয়েছে এবং শেষ হবে এপ্রিলের তৃতীয় সপ্তাহে।

সৌদি কর্মকর্তারা বলেছেন বৈঠকটি তাদের মধ্যে সম্পর্ক ছিন্ন হওয়ার ৭ বছর পর সম্পর্ক পুনরুদ্ধারের পরবর্তী পদক্ষেপ।

২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। এই শিয়া নেতা ছিলেন সৌদি সরকারের সমালোচক। এর প্রতিবাদে তেহরানে সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় বিক্ষোভকারীরা। এরপরই সৌদি আরব ইরানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে।

এই চুক্তিতে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও প্রধানত সুন্নি মুসলিম সৌদি আরব দুই মাসের মধ্যে তাদের দূতাবাস ও মিশন পুনরায় চালু করবে। ২০ বছরেরও বেশি আগে স্বাক্ষরিত নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তি বাস্তবায়ন করবে বলেও আশা করা হচ্ছে।

গত ১৯ মার্চ এক ইরানি কর্মকর্তা বলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বাদশাহ সালমানের কাছ থেকে সৌদি আরব সফরের আমন্ত্রণ পেয়েছেন। যদিও রিয়াদ এখনও নিশ্চিত করেনি বিষয়টি।

সূত্র: আল-জাজিরা

সর্বশেষ - দেশজুড়ে