বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা তরুণী আটক

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ৩০, ২০২৩ ৪:৩৮ অপরাহ্ণ

বাগেরহাটে আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে আমিনা আক্তার জিগার (১৫) নামের এক রোহিঙ্গা তরুণীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে তাকে আটক করা হয়।

আটক আমিনা আক্তার কক্সবাজারের টেকনাফ উপজেলার জাদিমুরা ক্যাম্পে অবস্থান করা খোকন রাহামাতুল্লাহর মেয়ে।

পুলিশ জানায়, বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের মো. খোকন ও সাদিয়া বেগমের মেয়ে আমিনা আক্তার পরিচয়ে জন্মনিবন্ধন তৈরি করে পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন আমিনা আক্তার। তার কাছে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রদত্ত জন্মনিবন্ধন সনদ রয়েছে। ওই তরুণীর সঙ্গে পাসপোর্ট অফিসে এসেছিলেন বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. মিজান। এ চক্রের সঙ্গে চৌকিদার মিজানসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব জড়িত বলে ধারণা পুলিশের।

এ বিষয়ে চৌকিদার মো. মিজান বলেন, ‘ওই তরুণীর সঙ্গে আমি পাসপোর্ট অফিসে গিয়েছিলাম। কিন্তু সে যে রোহিঙ্গা তা জানতাম না।’

ইউনিয়ন পরিষদের সচিব মো. ইদ্রিস বলেন, ‘উদ্যোক্তারা জন্মনিবন্ধন করেন। এ বিষয়ে আমি কিছু জানি না।’

বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক একে এম আবু সাইদ বলেন, সকালে পাসপোর্ট করতে আসেন ওই তরুণী। তার আচরণ সন্দেহজনক হওয়ায় বিষয়টি খতিয়ে দেখা হয়। একপর্যায়ে বোঝা যায় ওই তরুণী বাংলাদেশি নাগরিক নন। পরে যাচাই-বাছাই করে তার পরিচয় নিশ্চিত হয়ে পুলিশে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, পাসপোর্ট অফিস থেকে আটক করে এক তরুণীকে আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এর আগে ২০১৮ সালের ১৫ মার্চ চারজন, ২০২০ সালের ১২ মার্চ ১২ জন এবং ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর ১৫ জন রোহিঙ্গাকে বাগেরহাট থেকে আটক করা হয়েছিল। পরবর্তী সময়ে এসব রোহিঙ্গাদের কক্সবাজার ক্যাম্পে পাঠানো হয়।

সর্বশেষ - দেশজুড়ে