শনিবার , ৮ এপ্রিল ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

শান্তি আলোচনায় যে শর্ত দিল রাশিয়া

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ৮, ২০২৩ ৩:৫২ অপরাহ্ণ

ইউক্রেন যুদ্ধ অবসানের লক্ষ্যে যে কোনো ধরনের শান্তি আলোচনা শুরু করতে হলে অবশ্যই নতুন বিশ্ব ব্যবস্থা সৃষ্টির বিষয়টিকে গুরুত্ব দিতে হবে বলে দাবি করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সেই সঙ্গে রাশিয়ার স্বার্থ ও উদ্বেগকে বিবেচনায় নিতে হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লুর সঙ্গে শুক্রবার এক যৌথ সংবাদ সম্মেলনে এমন দাবি জানান। তিনি বলেন, যে কোনো ধরনের আলোচনা অনুষ্ঠিত হতে গেলে তাতে অবশ্যই রাশিয়ার স্বার্থ এবং উদ্বেগকে বিবেচনায় নিতে হবে।

আল জাজিরা ও মস্কো টাইমস জানিয়েছে, রাশিয়া দীর্ঘদিন ধরে বলে আসছে যে, তারা আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার প্রভাব ও কর্তৃত্বের বিরুদ্ধে লড়াই করছে এবং ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান চালিয়েছে সেটি সেই লড়াইয়ের অংশ।

চলতি সপ্তাহের প্রথমদিকে মস্কো বলেছিল, তাদের সামনে ইউক্রেন যুদ্ধ চালিয়ে যাওয়া ছাড়া কোনো পথ নেই, কারণ কূটনৈতিকভাবে এই সংকটের সমাধান তারা দেখতে পাচ্ছেন না।

এদিন সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী চলমান সংকট নিরসনের জন্য রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে নতুন করে সংলাপ শুরুর আহ্বান জানান। এর আগে তুরস্ক গত বছর রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে দুই দফা সংলাপের আয়োজন করেছিল।

এদিকে রাশিয়ার শস্য রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে ইউক্রেনের সঙ্গে সই হওয়া খাদ্যশস্য রপ্তানি চুক্তি থেকে সরে আসার হুমকি দিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, তাদের খাদ্যশস্য যদি রপ্তানি করতে বাধা দেওয়া হয় তাহলে তারাও ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি করতে দেবে না।

 

সর্বশেষ - দেশজুড়ে