শুক্রবার , ১৪ এপ্রিল ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

শ্যাম বেনেগালের ‘যাত্রা’র উত্তরা আর নেই

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ১৪, ২০২৩ ৬:১৮ পূর্বাহ্ণ

ভারতের জাতীয় পুরস্কারজয়ী কিংবদন্তি অভিনেত্রী উত্তরা বাওকর আর নেই। দীর্ঘ অসুস্থতার পর মঙ্গলবার (১১ এপ্রিল) পুনের এক হাসপাতালে মৃত্যু হয় তার। ৭৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেত্রী উত্তরা বাওকর। ১২ এপ্রিল বুধবার তার শেষকৃত্য সম্পন্ন হয়। উত্তরার অকাল প্রয়াণে ভারতের বিনোদন জগতে শোকের ছায়া নেমে এসেছে।

ভারতীয় টেলিভিশনের মাধ্যমে অভিনেত্রী উত্তরা বাওকরের সঙ্গে দর্শকদের পরিচয় হয়। ভীষম সাহনি হিন্দি উপন্যাস ‘তমস’। এই উপন্যাসের প্রেক্ষাপটেই তৈরি হয়েছিল পর্দার কাহিনি।

গোবিন্দ নিহালনির পরিচালনায় ‘তমস’ সিনেমাটি তৈরি করা হয়। ওম পুরী থেকে অমরেশ পুরী, দিনা পাঠক, পঙ্কজ কপুরের মতো স্টারকাস্টের সঙ্গে এ সিনেমাতেই অভিনয় করেন অভিনেত্রী উত্তরা বাওকর

‘রুকমাবতী কি হাভেলি’ ধারাবাহিকেও অভিনয় করতে দেখা যায় তাকে। ১৯৮৯ সালে দেখেছি মৃণাল সেনের ‘একদিন অচানক’ সিনেমায় দেখা যায় উত্তরাকে। সিনেমায় শাবানা আজমির মায়ের ভূমিকায় দেখা যায় তাকে। এ সিনেমার জন্যই সেরা সহ-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কারও জিতে নেন তিনি।

তবে শুধু হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিরই পরিচিত মুখ ছিলেন না উত্তরা। টেলি ইন্ডাস্ট্রিতেও তার জুড়ি মেলা ভার। এমনকী বিনোদন দুনিয়ায় আসার আগে একাধিক নাটকেও অভিনয় করেছেন প্রয়াত অভিনেত্রী। শ্যাম বেনেগালের ভ্রমণ ভিত্তিক টেলি সিরিজ ‘যাত্রা’ দিয়ে টেলি জগতে এসেছিলেন তিনি।

‘যাত্রা’ সিরিজে তার সঙ্গে অভিনয় করেছিলেন বলিউডের বহু নামকরা তারকা। সেই তালিকায় ছিলেন বিখ্যাত অভিনেতা ওম পুরী থেকে মোহন গোখলে, হিমানি শিবপুরীসহ আরও অনেকে।

অভিনেত্রী উত্তরা বাওকর ভারতের ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে পড়াশোনা সম্পন্ন করেন। সেখানে বিভিন্ন নাটকে বিভিন্ন ভূমিকা যেমন ‘মুখ্যমন্ত্রী’-তে পদ্মাবতী, ‘মেনা গুর্জরি’-তে মেনা, শেক্সপিয়রের ‘ওথেলো’-তে ডেসডিমোনা ও আরও অনেক নাটকে অভিনয় করেছেন তিনি।

সোনি টেলিভিশনের একসময় একটি জনপ্রিয় শো ছিল জস্সি জ্যায়সি কোই নেহি। সেই ধারাবাহিকে ঠাকুমার চরিত্রে ছোটপর্দার দর্শকের মন জিতে নিয়েছিলেন উত্তরা। এছাড়াও ‘উজান’, ‘অন্তরাল’, ‘রিস্তে কোরা কাগজ কি’, ‘নজরানা’, ‘কশমাকশ জিন্দেগি কি’ ও ‘জব লভ হুয়া’-এর মতো অনেক কাজ করেছেন প্রয়াত অভিনেত্রী উত্তরা।

সর্বশেষ - দেশজুড়ে