সোমবার , ১৭ এপ্রিল ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সামরিক সহযোগিতা বাড়াতে চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পুতিনের বৈঠক

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৩ ৭:৫২ পূর্বাহ্ণ

চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল রোববার রাশিয়ার রাজধানী মস্কোয় তাঁদের বৈঠক হয়। এ সময় দুই দেশের সামরিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন তাঁরা।

গত মাসে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় গিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট সি চিন পিং। এই সফরের এক মাসের কম সময়ের মধ্যে দেশটিতে সফর করছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। বৈঠক করলেন পুতিনের সঙ্গে।

এই বৈঠকের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে রাশিয়া। তাতে লির সঙ্গে পুতিনকে করমর্দন করতে দেখা যায়। পরে বড় একটি টেবিলের দুই প্রান্তে বসেন দুজনে। এ সময় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সেখানে ছিলেন।

বৈঠকের শুরুতে পুতিন বলেন, ‘সামরিক বিষয়ে আমরা দুই দেশ সক্রিয়ভাবে কাজ করছি। প্রয়োজনীয় তথ্য নিয়মিত আদান–প্রদান করছি। সামরিক প্রযুক্তি সহযোগিতার ক্ষেত্রেও একসঙ্গে কাজ করছি। যৌথ মহড়া করছি। স্থল, নৌ আর বিমানসেনাদের নিয়ে এই মহড়া দূরপ্রাচ্যের পাশপাশি ইউরোপেও হয়েছে। কৌশলগত দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে এসব সহযোগিতা ভিন্ন মাত্রা যোগ করেছে।

পুতিন ও সি চিন পিং, যেখানে কেউ কাউকে ছাড় দিচ্ছেন না

পুতিন ও সি চিন পিং, যেখানে কেউ কাউকে ছাড় দিচ্ছেন না

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে চীনের প্রচ্ছন্ন সমর্থন পেয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো একে রুশ আগ্রাসন হিসেবে দেখলেও এমনটা মানতে নারাজ বেইজিং। এ জন্য চীনের পক্ষ থেকে রাশিয়ার সমালোচনা করা হয়নি।

বিশ্বকে যেভাবে দেখতে চান সি চিন পিং

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং

চলমান যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে চীন, এমন অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যরা। তবে চীন এ অভিযোগ অস্বীকার করেছে।
গত মাসে চীনের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব নিয়েছেন লি শাংফু। এরপর প্রথম বিদেশ সফরে রাশিয়ায় গেছেন তিনি। ১৯ এপ্রিল পর্যন্ত তাঁর রাশিয়া সফর করার কথা রয়েছে।

রুশ সম্প্রচার মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে লি শাংফু বলেন, ‘আমাদের দুই দেশের শক্তিশালী ও স্থিতিশীল সুসম্পর্ক রয়েছে। স্নায়ুযুদ্ধকালীন পরিস্থিতিতে আমাদের সামরিক–রাজনৈতিক জোটবদ্ধতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সম্পর্ক একটা নতুন যুগে প্রবেশ করেছে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত